https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

ইনস্টাগ্রাম-মেসেঞ্জার একীভূত করল ফেসবুক

ইনস্টাগ্রামের ডাইরেক্ট মেসেজ ও মেসেঞ্জার সেবা একীভূত করেছে ফেসবুক। পরীক্ষামূলক ব্যবহার শুরুর ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটি বলেছে, এখন সব ব্যবহারকারী সেবাটি না পেলেও শিগগিরই তা পাবেন।

নতুন সেবায় ইনস্টাগ্রাম থেকে মেসেঞ্জারে কোনো বার্তা পাঠাতে ফেসবুক অ্যাকাউন্টের দরকার হবে না। গত বছর মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মেসেজিংকে একীভূত করার ঘোষণা দেয় ফেসবুক। কিন্তু প্রক্রিয়াটি কী হবে, সেটি নিয়ে বেশ সময় নিয়েছে তারা।

মেসেজিংয়ের এমন একীভূতকরণে নানা প্রতিক্রিয়া জানিয়েছেন ব্যবহারকারীরা। ফেসবুক আগেই জানিয়েছিল, ভিন্ন ভিন্ন অ্যাপ একীভূত হলেও ব্যবহারকারীরা চাইলে নতুন সেবাটি বন্ধ রাখতে পারবেন। নতুন সেবা চালু করায় ইনস্টাগ্রাম থেকে মেসেঞ্জারে ম্যাসেজ ও ভিডিও কল করতে পারবেন ব্যবহারকারীরা। তবে প্রতিটি অ্যাপই আলাদা হিসেবে কাজ করবে। একটা নির্দিষ্ট এলাকায় সেবাটি উন্মুক্ত করলেও সামনের মাসে এটি বিশ্বব্যাপী উন্মুক্ত করবে ফেসবুক।

বুধবার ফেসবুক জানিয়েছে, তারা ইনস্টাগ্রাম ডিএম বা ডকুমেন্ট ম্যানেজমেন্ট নির্ধারণ করেছে। তবে পরীক্ষামূলক সংস্করণে প্লাটফর্মটিতে হোয়াটসঅ্যাপকে যুক্ত করেনি। কবে নাগাদ সেবাটিতে হোয়াটসঅ্যাপকে যুক্ত করা হতে পারে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি ফেসবুক। বর্তমানে ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে মাসে ১০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

২০১১ সালে নিজস্ব অ্যাপ মেসেঞ্জার আনে ফেসবুক। পরের বছর ইনস্টাগ্রামকে কিনে নেয় প্রতিষ্ঠানটি।

২০১৪ সালে ফেসবুক অধিগ্রহণ করে হোয়াটসঅ্যাপকে। এখন তিন অ্যাপের মূল প্রতিষ্ঠান হিসেবে কাজ করলেও সবগুলোকে ভিন্ন ভিন্নভাবে পরিচালনা করে ফেসবুক।

সূত্র: দ্য ভার্জ, নাইননিউজ

এনএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

Follow by Email