https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

উত্তরের উদীয়মান কবি একে রাসেলের ‘নিমখুন অনুরাগ’ আসছে বইমেলায়

বাস্তবতার পেরেক ঠোকা হৃদপিণ্ডে প্রতিদিনই চলছে আকাঙ্খার ব্যবচ্ছেদ। প্রতিদিনই ছাপা হচ্ছে স্বপ্ন ভাঙার ইতিকথা। জাগতিক সব অনুভূতির বিনাশ হচ্ছে ক্ষমতার অপব্যবহারে। সমসাময়িক এসব ঘটনাবলীর আলোকে এবং জীবনবোধের তাগিদে মৃতপ্রায় ভালোবাসার আক্ষরিক প্রকাশ নিয়ে এবারের বইমেলায় আসছে কবি একে রাসেলের ‘নিমখুন অনুরাগ’। প্রতীক্ষার দীর্ঘ সময়ে না পাওয়ার এক দীর্ঘশ্বাস ফুটে উঠেছে এই কাব্যগ্রন্থের এক একটি কবিতায়।

কবি একে রাসেলের ৪র্থ কাব্যগ্রন্থ ‘নিমখুন অনুরাগ’। বইটি প্রকাশ করছে কাব্যরস প্রকাশনী, প্রকাশক বিন আরফান। প্রচ্ছদ করেছেন স. ইমামুল। একুশে বইমেলায় কাব্যগ্রন্থটি পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে বলে আশাবাদ জানিয়েছেন কবি নিজে।

একে রাসেল উত্তরের ঐতিহ্যবাহী কাকিনা গ্রামের সন্তান। এখানেই শায়িত আছেন সাহিত্য বিশারদ কবি শেখ ফজলল করিম। মুলত রাসেলের প্রেরণার উৎসও ‘কোথায় স্বর্গ, কোথায় নরক’ খ্যাত এই কবি।

একে রাসেলের বাবা প্রয়াত স্কুল শিক্ষক আব্দুল মজিদ। মা এলিজা বেগম গৃহিনী। বাবা-মায়ের অনুপ্রেরণায় লেখালেখির হাতেখড়ি শৈশবে। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালে তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘দ্রোহ’ বাজারে আসে। বাজারে আসার পরেই এই কাব্যগ্রন্থটি ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে।

এরপর ২০১৮’র বইমেলায় আসে তাঁর ২য় কাব্যগ্রন্থ ‘দুর্ঘট’। প্রিয় বাংলা প্রকাশনের এই কাব্যগ্রন্থটিও সেই বইমেলায় ব্যাপক সাড়া জাগায়।

আর গতবছরের বইমেলায় আসে তার ৩য় কাব্যগ্রন্থ ‘ক্ষুধা সন্ত্রাস’। এটির প্রকাশক এসএম জসীম ভুইয়া। সর্বশেষ এবারের বইমেলায় আসছে তাঁর ৪র্থ কাব্যগ্রন্থ ‘নিমখুন অনুরাগ’।

দেশ, জাতি, সমাজ, ধর্ম, প্রেম, মনোদ্বান্দ্বিকতা, রাজনৈতিক সংকট, সমসাময়িক ঘটনার প্রায় সকল বিষয়ই থাকবে ‍নিমখুন অনুরাগের একেকটি কবিতায়। পাঠকের ভিন্নধর্মী কাব্যরস আস্বাদনের যাবতীয় অনুসঙ্গ থাকবে নিমখুন অনুরাগে- এমনটাই জানিয়েছেন কবি।

কবি একে রাসেল তার অসামান্য প্রতিভার স্বীকৃতিও পেয়েছেন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে। সর্বশেষ গত ডিসেম্বরে উত্তরবাংলা পদক-২০১৯এ ভূষিত করা হয় তাকে।

জেএম/রাতদিন  

ভালো লাগলে লাইক দিন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

error

নিয়মিত সংবাদের জন্য সাবস্ক্রাইব করুন