যুক্তরাষ্ট্রে করোনায় একদিনে মৃত্যু সাড়ে ৩ হাজারের বেশি

0

করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হয়েছে। দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও সাড়ে ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ এবং মৃত্যুর হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে আসা যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, বুধবার দেশটিতে এই ভাইরাসে প্রাণ গেছে আরও ৩ হাজার ৮৬৫ জনের। করোনাভাইরাসে সংক্রমণ এবং হাসপাতালে ভর্তির সংখ্যাও দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

গত ২৪ ঘণ্টায় নতুন এই ভাইরাসে আক্রান্ত অন্তত ১ লাখ ৩২ হাজার মানুষ নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া দেশটিতে প্রত্যেকদিন গড়ে নতুন করে দুই লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, মহামারি শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩ লাখ ৬১ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন।

করোনা বিধিনিষেধের কারণে অনেক আমেরিকান সাধারণ জীবনযাপন করতে না পেরে হাপিয়ে উঠেছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনা বিধি মেনে চলার আহ্বান জানালেও অনেকেই তাতে সাড়া দিচ্ছেন না।

গত বছর নির্বাচনী ডামাডোল শুরুর পর থেকে এই মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে না পারায় যুক্তরাষ্ট্রজুড়ে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা শুরু হয়। এমনকি জনস্বাস্থ্যবিধি উপেক্ষা করে নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তিও হয়েছিলেন মার্কিন এই প্রেসিডেন্ট।

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর থেকে বিরোধী ডেমোক্র্যাট শিবিরের বিরুদ্ধে কারচুপি ও জালিয়াতির মিথ্যা অভিযোগ করে আসছেন ট্রাম্প।

বুধবার দেশটির পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ব্যাপক ভাঙচুর, সহিংসতা ও নজিরবিহীন হামলার ঘটনা ঘটেছে।

নির্বাচন নিয়ে ট্রাম্পের উসকানির কারণে তার উগ্র সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালায়। রিপাবলিকান দলীয় সমর্থকদের এই হামলা ও সহিংসতায় অন্তত চারজনের প্রাণহানি ঘটেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। এতে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৭৮ লাখ ২৬ হাজারের বেশি এবং মৃত্যু ছাড়িয়েছে ১৮ লাখ ৯৪ হাজার।

বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের প্রাণ কেড়ে বিশ্ব অর্থনীতিতে চরম আঘাত হানা করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষায় অনেক ধনী দেশ ইতোমধ্যে নাগরিকদের শরীরে ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে।

এনএ/রাতদিন