https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

করোনা ঝুঁকির শীর্ষে রক্তের গ্রুপ- এ, কম ঝুঁকিতে ও

প্রাণঘাতী করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে ‘এ’ গ্রুপের রক্তের ব্যক্তিরা এবং অপেক্ষাকৃত কম ঝুঁকিতে ‘ও’ গ্রুপের রক্তের ব্যক্তিরা। চীসের উহান ও শেনঝেনের দুই হাজার রোগীর রক্তের গ্রুপ বিশ্লেষণ করে প্রাথমিকভাবে এমন সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা।

উহান বিশ্ববিদ্যালয়ের ঝোংনান হাসাপাতালের ‘সেন্টার ফর এভিডেন্স-বেসজড ট্রেডিশনাল মেডিসিন’ বিভাগের গবেষক ওয়াং জিংহুয়ানের নেতৃত্বে এই গবেষণাটি পরিচালিত হয়। এমন খবর প্রকাশ করেছে চীনের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। 

ওই গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত বেশিরভাগ রোগীই ‘এ- পজেটিভ’ ও ‘এ- নেগেটিভ’ গ্রুপধারী। আর ‘ও-পজেটিভ’ ও ‘ও-নেগেটিভ’ রক্তের গ্রুপধারীদের সংখ্যা ওই ২ হাজার রোগীর মধ্যে সংখ্যায় কম।

ওই গবেষণার শেষে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ২০৬ জনের রক্তের গ্রুপ যাচাই করেন বিজ্ঞানীরা। তারা দেখতে পান, ওই ২০৬ জনের মধ্যে ৮৫ জন ‘এ’ গ্রুপের রক্তধারী আর ৫২ জন ‘ও’ গ্রুপের। পরিসংখ্যান বলছে, ‘এ’ গ্রুপের রোগীরদের মৃতের হার ‘ও’ গ্রুপের রোগীদের চেয়ে ৬৩ শতাংশ বেশি।

গবেষকরা জানান, গবেষণাটি প্রাথমিক অবস্থায় রয়েছে এবং এজন্য আরো কাজ করার প্রয়োজন। করোনাভাইরাসের (Sars-CoV-2) আক্রান্ত রোগীদের চিকিৎসার সময় তাদের রক্তের গ্রুপ সংরক্ষণের জন্য সরকার ও চিকিৎসকদের কাছে আহ্বান জানান গবেষকরা।

এ বিষয়ে ওয়াং জিংহুয়ান বলেন, আমরা এটাই দেখেছি, একেক গ্রুপের রক্তের গ্রুপের রোগীর ওপর করোনা একেকরকম প্রভাব ফেলে। সেখানে দেখা গেছে, ‘এ’ গ্রুপের রক্তধারীরা সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হচ্ছেন আবার মারাও যাচ্ছেন। অন্যদিকে ‘ও’ গ্রুপের রক্তধারীদের জন্য করোনা ঝুঁকি অনেকটাই কম।

তিনি আরো বলেন, গবেষণার কাজ এখনো শেষ হয়নি। কারণ আমরা এখনো জানি না কি কারণে বিভিন্ন গ্রুপের রক্তের করোনার প্রভাব বিভিন্ন। তা জানতে পারলেই প্রাণঘাতী এই ভাইরাসের লাগাম টানা যাবে। তবে এখন পর্যন্ত গবেষণার সুফল দিক হচ্ছে ‘এ’ গ্রুপধারীদের সংক্রমণের ঝুঁকি এড়াতে বাড়তি সতকর্তামূলক ব্যবস্থা নিতে হবে।

এনএ/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।
Tweet 20

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে