https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

করোনা: ভারতে বাড়ছে মৃত্যু, সংক্রমন

ভারতে করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর গত ২৪ ঘণ্টায় একলাফে প্রায় নতুন চার হাজার পজিটিভ রোগী শনাক্ত হয়েছে এবং মারাও গেছে প্রায় ২০০ জন।

নতুন আক্রান্তের সংখ্যা আর মৃত্যুর হিসাব– দু’দিক থেকেই যে কোনও একদিনে ভারতে এটি নতুন রেকর্ড। এই রেকর্ড পাঁচ-ছয়দিন ধরে ক্রমাগত ভাঙছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শুধু মহারাষ্ট্রেই দেড় হাজারের বেশি এবং তামিলনাড়ুতে সোয়া পাঁচশ’ নতুন রোগীর সন্ধান মিলেছে।

দুই দফায় ৪০ দিনের লকডাউন শেষে ভারত যখন কিছুটা শিথিল তৃতীয় পর্বের লকডাউনে প্রবেশ করেছে, তখন সে দেশে এই ঊর্ধ্বমুখী গ্রাফ কিসের ইঙ্গিত?

মার্চের শুরুর দিকে ভারতে যে করোনা পজিটিভ রোগীর সংখ্যা দিনে মাত্র ২-৩ জন বাড়ছিল, মে মাসের প্রথম সপ্তাহে এসে সেটা এখন বাড়ছে দুই হাজারের ওপর। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সব রেকর্ড ভেঙে শুধু একদিনেই ৩৯০০ নতুন রোগী পাওয়া গেছে। মারাও গেছেন অন্তত ১৯৫ জন।

নতুন রোগীদের বেশিরভাগই শনাক্ত হয়েছেন মহারাষ্ট্রে; ভারতে করোনাভাইরাসের পটভূমিতে এই রাজ্যের পরিস্থিতি সবচেয়ে খারাপ। সেই সঙ্গে দ্রুত পরিস্থিতির অবনতি হচ্ছে তামিলনাডু ও পাঞ্জাবেও।

চিকিৎসা বিজ্ঞানী ডা. বি কে পল বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ভারতে কমিউনিটি ট্রান্সমিশন শুরু হয়েছে কিনা আমি সে ব্যাপারে মন্তব্য করব না। তবে এটা মনে রাখতে হবে ভারত কিন্তু এখনও একটা কনটেইনমেন্ট স্ট্র্যাটেজি নিয়েই এগোচ্ছে। আর সেটা দিয়েই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছে।

এবি/রাতদিন

ভালো লাগলে লাইক দিন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

error

নিয়মিত সংবাদের জন্য সাবস্ক্রাইব করুন