https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

কাট-কপি-পেস্টের জনক চলে গেলেন

কম্পিউটার বিজ্ঞানী ল্যারি টেসলার। ‘কাট’, ‘কপি’ ও ‘পেস্ট’ ফাংশনের জনক। ৭৪ বছর বয়সে গত  ১৭ ফেব্রুয়ারি শেষনিশ্বাস ত্যাগ করেছেন তিনি। বিবিসির এক খবরে বলা হয়, কম্পিউটার বিজ্ঞানী টেসলারের ‘কাট’, ‘কপি’, ‘পেস্ট’ কমান্ড সিস্টেমসহ বেশ কিছু আবিষ্কার মানুষের কাছে কম্পিউটার ব্যবহারকে সহজ করে তুলেছে।

প্রযুক্তিজগতের কিংবদন্তির মৃত্যুতে গভীর শ্রদ্ধা জানিয়েছে ‘জেরক্স’। যেখানে নিজের ক্যারিয়ারের অনেকটা সময় কাটিয়েছেন টেসলার। ১৯৪৫ সালে নিউইয়র্কের ব্রোনক্সে জন্ম নেওয়া টেসলার পড়াশোনা করেন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে।

স্ট্যানফোর্ড আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ল্যাবরেটরিতে গবেষণার সময়েই কমপেল নামে সিঙ্গল অ্যাসাইনমেন্ট ল্যাঙ্গুয়েজ আবিষ্কার করেন তিনি। পরে জেরক্স পালো অল্টো রিসার্চ সেন্টারের সদস্য হন এবং সেখানে কাজের সময়েই ১৯৭৩ সালে আবিষ্কার করেন কম্পিউটারের কাট-কপি-পেস্ট কমান্ড। পরে তাঁর তৈরি এ কমান্ড কম্পিউটারে দারুণ জনপ্রিয় ফিচার হয়ে ওঠে।

১৯৮০ সালে জেরক্স ছেড়ে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের হাত ধরে অ্যাপলে যোগ দেন টেসলার। তাঁর দাবি, জেরক্সের চেয়ে অ্যাপল কম্পিউটার ভালো বোঝে আর জেরক্স শুধু ফটোকপিয়ার কোম্পানি হিসেবেই থেকে গেছে। অ্যাপলে যুক্ত হয়ে লিসা ও অন্যান্য অ্যাপল কম্পিউটার তৈরিতে ভূমিকা রাখে তিনি। পরে ২০০১ সালে আমাজনে এবং ২০০৫ সালে ইয়াহুতে যোগ দেন তিনি। ২০০৯ সাল থেকে স্বাধীন পরামর্শক হিসেবে কাজ করছিলেন টেসলার। সূত্র: প্রথম আলো অনলাইন

এইচএ/রাতদিন

ভালো লাগলে লাইক দিন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

error

নিয়মিত সংবাদের জন্য সাবস্ক্রাইব করুন