কালীগঞ্জ কেইউপি স্কুলে উঠে গেল রোল প্রথা, লটারিতে ভর্তি

0 ১৫

করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার বার্ষিক পরীক্ষা না হওয়ায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নতুন ক্লাসে রোল নম্বরের পরিবর্তে আইডি নম্বর দেওয়ার নির্দেশনা দিয়েছে সরকার।

সরকারের নির্দেশনা মেনেই লালমনিরহাটের কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ে লটারি করে নতুন শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার, ৭ জানুয়ারি দুপুরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশীদুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অংশ নেন ওই বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

খুরশীদুজ্জামান আহমেদ বলেন, ‘প্রতিবছর পরীক্ষার মাধ্যমে মেধা তালিকায় এই প্রতিষ্ঠানে ভর্তি হতে হয়। এবার বার্ষিক পরীক্ষা না হওয়ায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নতুন ক্লাসে রোল নম্বরের পরিবর্তে আইডি নম্বর দেওয়ার নির্দেশনা দিয়েছে সরকার। সে হিসাবে লটারি করে ২৪৪ জন নতুন শিক্ষার্থীকে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণিতে ভর্তির সুযোগ করে দেয়া হয়েছে’।

কেইউপি স্কুলে উঠে গেল রোল প্রথা, লটারি করে শিক্ষার্থী ভর্তি
ছবি: রাতদিন

রোল প্রথা তুলে দেয়ার বিষয়ে জানান, শিক্ষার্থীদের সহযোগিতার মনোভাব সৃষ্টিতে এই নিয়ম প্রয়োজন ছিল। এখন শিক্ষার্থীদের ক্লাসে রোল থাকবে না। তারা স্কুলে এই আই ডি নম্বর দিয়ে সকল কর্মকান্ডে অংশ নেবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সহকারী প্রধান শিক্ষক কৈলাস চন্দ্র রায়। এছাড়াও ছিলেন সহকারী শিক্ষক সাজেদা জামান, বদরুল জামান জাদু, আনিসুর রহমান ও লক্ষীকান্ত বর্মাসহ অন্যান্য শিক্ষকরা।

আরআই/রাতদিন