https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

কাশ্মীরে হত্যাকান্ড ঠেকাতে সংযমী হতে হবে: ইমরানকে রুহানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, “আমরা ভারত ও পাকিস্তানকে সংযম প্রদর্শনের মাধ্যমে কাশ্মীরে হত্যাকাণ্ড এবং নিরাপত্তাহীনতা ঠেকানোর আহ্বান জানাচ্ছি।” রোববার, ১১ আগষ্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনালাপে এ কথা বলেন।

রুহানি বলেন, আঞ্চলিক নিরাপত্তা বিশেষ করে ভারত উপমহাদেশের নিরাপত্তা ইরানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আঞ্চলিক নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠা এবং মুসলমানদের অধিকার রক্ষায় ইরান সর্বাত্মক চেষ্টা চালাবে, এ ক্ষেত্রে কোনো ধরণের কার্পণ্য করবে না।

ইরানের প্রেসিডেন্ট আরও বলেন, ইরান ও পাকিস্তান সব সময় দু’টি ভ্রাতৃপ্রতিম প্রতিবেশী দেশ হিসেবে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। তিনি বলেন, ইরান সব সময় আঞ্চলিক অশান্তি ও উত্তেজনা নিরসনে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

রুহানি বলেন, কাশ্মীরের মুসলমানদের স্বার্থ ও ন্যায্য অধিকার রক্ষা করতে হবে এবং তাদেরকে শান্তিতে বসবাসের সুযোগ দিতে হবে। তিনি বলেন, কাশ্মীর সমস্যার সামরিক সমাধান নেই, কূটনৈতিক উপায়েই কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে।

এ সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে যে সম্পর্ক তা বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃপ্রতিম। পাকিস্তান কাশ্মীরে নিরপরাধ মানুষ হত্যা এবং আঞ্চলিক উত্তেজনার বিষয়ে উদ্বিগ্ন। ইসলামি ইরান এই অঞ্চল বিশেষকরে মুসলিম বিশ্বের একটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে কাশ্মীর সমস্যার সমাধানে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

জেএম/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে