https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

কিভাবে বুঝবেন সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে?

রান্নার গ্যাসের সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে এ নিয়ে দুশ্চিন্তায় পড়েননি এমন গৃহিনী খুজে পাওয়া ভার। এক সিলিন্ডার গ্যাসে কতদিন চলবে তার একটা মোটামুটি ধারনা থাকলেও গ্যাস শেষের দিকে এলে দুশ্চিন্তার মাত্রা বেড়ে যায়। কখন যেন গ্যাস শেষ হবে? আর যদি বাড়ীতে দোকান থেকে সিলিন্ডার আনার লোক না থাকে তাহলেতো দুশ্চিন্তার মাত্রা আরও বেড়ে যায়।

কী করে বুঝবেন কখন গ্যাস শেষ হবে?

এজন্য আপনাকে একটু পরিশ্রম করতে হবে। প্রথমে একটা ভিজা কাপড় দিয়ে সিলিন্ডারটিকে খুব ভাল করে মুছে নিন। খেয়াল রাখবেন, সিলিন্ডারের গায়ে যেন কোনো ধুলো না থাকে।

সিলিন্ডার ভাল করে মোছা হয়ে গেলে ২-৩ মিনিট পর দেখবেন, সিলিন্ডারের কিছুটা অংশের ভিজা ভাব শুকিয়ে গেছে আর বাকি অংশ তখনও ভিজা রয়েছে।

সিলিন্ডারের যে অংশটা শুকাতে বেশি সময় নিচ্ছে, বুঝবেন সেই অংশ টুকুই গ্যাসে ভরা রয়েছে।  আর যে অংশটা তাড়াতাড়ি শুকিয়ে গিয়েছে, সিলিন্ডারের সেই অংশটি খালি।

সিলিন্ডারের খালি অংশে তাপমাত্রা অপেক্ষাকৃত বেশী থাকে। আর যে অংশে গ্যাস রয়েছে সেই অংশের তাপমাত্রা খালি অংশের চেয়ে কিছুটা কম থাকে।

ফলে সিলিন্ডারের যে অংশ খালি রয়েছে সেখানকার পানি তাড়াতাড়ি শুকিয়ে যায়। অন্যদিকে যে অংশে গ্যাস রয়েছে সেই অংশটুকু শুকাতে অপেক্ষাকৃত বেশী সময় নেয়।

দুশ্চিন্তা দুর হলো তো।

জেএম/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

error

নিয়মিত সংবাদের জন্য সাবস্ক্রাইব করুন