https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

গোপনে পর্ণগ্রাফি দেখছেন, সাবধান! নজর রাখছে ফেসবুক-গুগল

অনেকেই গোপনে পর্ণগ্রাফি দেখেন। এ ধরনের ছবির প্রতি মানুষের আসক্তি এটা অজানা নয়। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষায় দাবি করা হয়েছে যে, এ ধরনের ছবি যারা দেখে তাদের ওপর নজর রাখছে গুগল।

সফটওয়্যারের সাহায্যে ওযেবসাইট ইউজারের নেট-গতিবিধি ট্রাক করতে পারে গুগল ও ফেসবুক। মাইক্রোসফ্ট, পেনসিলভেনিয়া ইউনিভার্সিটি এবং কার্নেজি মেলন ইউনিভার্সিটি দীর্ঘদিন গবেষণার পর একটি যৌথ সমীক্ষায় এসব তথ্য প্রকাশ করেছে।

কমপক্ষে ২২ হাজার ৪৮৪টি পর্ণ ওয়েবসাইটের ওপর পরীক্ষার পর এই সমীক্ষায় দাবি করা হয়েছে যে, ৯৩ শতাংশ ওয়েবসাইটই ইউজারের নেট-গতিবিধি ট্র্যাক করা যায়। ওয়েবএক্সরে নামের একটি সফ্টওয়্যারের সাহায্যে এই ট্র্যাকিং করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, পর্ন ওয়েবসাইট ছাড়াও ফেসবুক, গুগলের মতো নামি-দামি সাইটও ইউজারের নেট-গতিবিধি ট্র্যাক করে। গুগল যেখানে ৭৪ শতাংশ গতিবিধি ট্র্যাক করে, ফেসবুক সেখানে ট্র্যাক করে ১০ শতাংশ।

গবেষকদের এই রিপোর্ট বলছে, ব্রাউজারের ইনকগনিটো মোড-ও এই ট্র্যাকিং থেকে সুরক্ষিত নয়। অর্থাৎ ইনকগনিটো মোডে পর্ন দেখে আপনি যদি ভাবেন, কেউ জানছে না তাহলে এটি ভুল ধারণা। সেই গতিবিধিও ট্র্যাক করতে পারে গুগল বা ফেসবুক।

এনএইচ/ রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে