চিরপ্রতিদ্বন্দী আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন ব্রাজিল

ফুটবল মাঠে বরাবরই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। হোক সেটি জাতীয় দল কিংবা বয়সভিত্তিক টুর্নামেন্ট। আমেরিকার অন্যতম সেরা দুদল বয়সভিত্তিক টুর্নামেন্টেও একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী।

সোমবার, ১৮ এপ্রিল রাতে মন্টাগুয়ে অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ ফুটবল টুর্নামেন্টে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।

টুর্নামেন্টের ফাইনালে এদিন ম্যাচের শুরুতেই তৃতীয় মিনিটে আর্জেন্টিনা যুবাদের বিপক্ষে এন্ড্রিকের গোলে এগিয়ে যায় ব্রাজিলের যুবারা। তবে ম্যাচে সমতায় ফিরতে খুব বেশি সময় লাগেনি। ১৩ মিনিটেই ব্রাজিলের জালে বল পাঠিয়ে ম্যাচে ১-১ সমতা আনেন আর্জেন্টিনার অগাস্টিন।

ম্যাচের প্রথমার্ধের ৩৯ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। দারুণ সুযোগে লিড ২-১ করে নেয় ব্রাজিলের যুবারা। গুইলহেরমে পেনাল্টি থেকে গোল করেন। এর পর পুরো ম্যাচে আর কোনো গোলের দেখা পায়নি কোনো দলই। ফলে জয় পায় ব্রাজিল।

টুর্নামেন্টে এ গ্রুপে ছিল আর্জেন্টিনা। গ্রুপ পর্বে তারা হারিয়ে এসেছে পর্তুগাল, ফ্রান্স ও বেলজিয়ামকে৷ অন্যদিকে ‘বি’ গ্রুপে থাকা ব্রাজিল পরাজিত করে মেক্সিকো, নেদারল্যান্ডস ও ইংল্যান্ডকে।

এদিকে ম্যাচশেষে শিরোপা উৎসবে মেতেছিল ব্রাজিলের যুবারা। এ সময় আর্জেন্টিনার যুবারা ব্রাজিলের যুবাদের সঙ্গে মারামারিতে লিপ্ত হয়। মারামারির ক্ষেত্রে কিল-ঘুষি লাথি কোনোটাই বাদ ছিল না। শেষ পর্যন্ত মাটিতেই পড়ে যায় ব্রাজিলের এক তরুণ খেলোয়াড়।

পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলেন ব্রাজিলের এন্ড্রিকে। গ্রুপপর্বের তিন ম্যাচ ও ফাইনাল মিলিয়ে মোট চার ম্যাচে ৫ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ব্রাজিলের এ বিস্ময় বালক। আর্জেন্টিনা, নেদারল্যান্ডস, ইংল্যান্ডের বিপক্ষে একটি করে এবং মেক্সিকোর বিপক্ষে জোড়া গোল করেছিলেন।

টুর্নামেন্টে টপ স্কোরারের সঙ্গে টুর্নামেন্টের সেরার পুরস্কারও পেয়েছেন তিনি।

সাথে থাকুন...