https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

জীবনের শেষ ম্যাচ, আক্ষেপ নিয়েই বিদায় গেইলের

বিশ্বক্রিকেটে রেকর্ডের অভাব নেই ‘ইউনিভার্স বস’ গেইলের। নিজের নামের পাশে কতগুলো যে রেকর্ড রয়েছে তা হয়তো নিজেই জানেন না তিনি। বিশ্বকাপের শেষ ম্যাচেও পরপর তিনটি রেকর্ড নিজের নামে লিখে নিতে পারতেন ক্রিস গেইল। কিন্তু স্বপ্নভঙ্গের আক্ষেপ নিয়েই তাকে ফিরতে হলো জীবনের শেষ বিশ্বকাপের শেষ ম্যাচ থেকে।

বৃহস্পতিবার , ৪ জুলাই  আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামে ক্রিস গেইল। কিন্তু মাত্র সাত রানের ইনিংস খেলেই সাজঘরে ফিরতে হয় তাকে। ম্যাচের ৬ষ্ঠ ওভারে আফগানিস্তানের দৌলত জারদানের বলে আউট হয়ে বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নেন এই ‘ইউনিভার্স বস’।

এই ম্যাচেই ‘ইউনিভার্স বস’ ভেঙে দিতে পারতেন ক্যারিবিয়ান ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান চার্লস লারার দুটি রেকর্ড। প্রথমত আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১৮ রান করতে পারলেই লারাকে টপকে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক হতে পারতেন ৩৯ বছর বয়সী গেইল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ান ডে ক্রিকেটে ২৯৫ ম্যাচে ব্রায়ান লারার রান ১০ হাজার ৩৪৮ রান। পূর্বসূরির এই কীর্তি ম্লান করতে গেইলের প্রয়োজন ছিল মাত্র ১৮ রানের।

দ্বিতীয়ত, বিশ্বকাপে লারার সংগ্রহ ১ হাজার ২২৫ রান। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান এটিই। লারাকে টপকে এ রেকর্ডটিও নিজের করে নিতে পারতেন গেইল। বিশ্বকাপে লারার সমান ৩৪ ম্যাচ খেলে গেইলের রান ১ হাজার ১৭৯। আফগানদের বিপক্ষে মাত্র ৪৭ রান করতে পারলেই ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের পাশাপাশি বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ রানের মালিক হতেন তিনি।

কিন্তু দুটি রেকর্ডের একটিও স্পর্শ করতে পারলেন না গেইল। ম্যাচের ৬ষ্ঠ ওভারে মাত্র সাত রানের ইনিংস খেলেই বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নেন তিনি।

তবে, রেকর্ডে যতটা না ক্রিস গেইলের নাম থাকবে তার চাইতে হয়তো অনেক বেশী আপন হয়ে থাকবেন স্মিতহাস্যের এই ক্রিকেট জায়ান্ট।

আস্থায় অবিচল সৌম্য এক ক্রিকেটারের নাম যে ক্রিস গেইল।

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে