https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

তীরে ডুবলো তরী, অবতরণের ঠিক আগ মূহুর্তে যোগাযোগ বিচ্ছিন্ন চন্দ্রযান-২

চন্দ্রপৃষ্ঠে অবতরণের মাত্র কয়েক সেকেন্ড আগেই চন্দ্রযান-২ এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। শুক্রবার, ০৬ সেপ্টেম্বর দিবাগত রাত ১টা ৫৫ মিনিটে নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও মিশন সফল হওয়ার কোনো বার্তা আসেনি ইসরোর কাছে।

প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে স্বীকৃতি পাওয়ার আশায় ছিল ভারত। কিন্ত সেটি হলো না। এর আগে রাত দেড়টা থেকে আড়াইটার মধ্যবর্তী সময়ে অবতরণের আগে মূল অরবিট থেকে আলাদা হয়ে যায় ল্যান্ডার বিক্রম। চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায়ই এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ইসরোর প্রধান কৈলাসাভাদিভো শিবান বলেন, বিক্রম ল্যান্ডার ছিল পরিকল্পিত এবং ২.১ কিলোমিটার পর্যন্ত স্বাভাবিক লাগছিল। পরবর্তীতে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বেঙ্গুলুরুর ইসরোর নিয়ন্ত্রণকক্ষ থেকে পুরো ঘটনার সাক্ষী থাকেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে পুরো পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

পরিকল্পনা মাফিক যদি সব কিছু এগিয়ে যেত, তাহলে সকাল সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টার মধ্যে বেরিয়ে পড়ত রোভার। ১৪ দিন সময়ের মধ্যে চাঁদের সম্পদের খোঁজ করা, পানির সন্ধান করা এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন ছবি সংগ্রহের কাজ করত রোভার।

চন্দ্রযান-২ চাঁদে অবতরণ করলে চতুর্থ দেশ হিসেবে স্বীকৃতি পেত ভারত। এর আগে চাদে সফল অবতরণ করেছে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন।

শান্ত/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে