https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

দিনাজপুরের ‘হাবিপ্রবি’ বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের জন্য লড়বেন ৪৮ জন

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০০৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৯৬ হাজার ৭২৩ জন ভর্তিচ্ছু।

ভর্তি পরীক্ষা কমিটির তথ্য অনুযায়ী, গত ৩১ অক্টোবর আবেদন গ্রহণের শেষদিন পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৯৬ হাজার ৭২৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী বিল পরিশোধ করেন। এই হিসাবে প্রতি আসনের জন্য লড়বেন ৪৮ জন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার কর্মকর্তা মুহিউদ্দিন নুর জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ৭টি ইউনিট থেকে কমিয়ে এ বছর ৪টি ইউনিট করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই ৪টি ইউনিটের অধীনে মোট ২০০৫ আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়ে ১ লাখ ৪ হাজার ৬৯৬টি। তবে বিল পরিশোধের শেষ দিন (৩১ অক্টোবর) পর্যন্ত মোট ৯৬ হাজার ৭২৩ জন আবেদনকারী নির্ধারিত ফি পরিশোধ করেছেন। শুধু এই শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় ৫%, আদিবাসী কোটায় ১%, প্রতিবন্ধী কোটায় ১%, পোষ্য কোটায় ১%, বিকেএসপি কোটায় ৫টি এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৮০টি আসন সংরক্ষিত রয়েছে।

আগামী ২ থেকে ৪ ডিসেম্বর এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা রয়েছে

এদিকে গত ১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশপত্র ডাউনলোডের লিংক যুক্ত করা হয়েছে। ভর্তিচ্ছুদের এখান থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই পাসপোর্ট সাইজের রঙিন ছবির আপলোড করতে হবে।

এনএ/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে