দিনাজপুরে এসএসসির সিলেবাস কমানোর দাবিতে সড়ক অবরোধ

২০২১ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস কমিয়ে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের দাবিতে দিনাজপুরের ফুলবাড়ীতে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ফুলবাড়ী পৌর শহরের নিমতলা মোড়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

ফুলবাড়ী উপজেলার সুজাপুর মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, ফুলবাড়ী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, অম্রবাড়ী উচ্চ বিদ্যালয় এবং বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ইনস্টিটিউটের এসএসসি পরীক্ষার্থীরা এ কর্মসূচি পালন করে। সড়ক অবরোধের কারণে সড়কের দুই প্রান্তে প্রায় দুই শতাধিক ছোটবড় যানবাহন আটকা পড়ে। পরে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শমশের আলী মন্ডল ও ফুলবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফখরুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের শান্ত করে যান চলাচল স্বাভাবিক করেন।

ফুলবাড়ী উপজেলার সুজাপুর মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থী সোহানুর রহমান সোহান বলে, আমরা ইতোমধ্যে বিভিন্ন পত্রিকার মাধ্যমে জানতে পেরেছি যে, এসএসসি পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। কিন্তু যে পরিমাণ সংক্ষিপ্ত করা হয়েছে সেটি নামে মাত্র। আমরা শুরু থেকে কোনো ক্লাস করিনি। তাই আমাদের কথা বিবেচনা করা হোক।

ফুলবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফখরুল ইসলাম বলেন, বিকল্প পদ্ধতিতে পরীক্ষা ও সিলেবাস কমিয়ে পরীক্ষা নেওয়ার দাবিতে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। পরে উপজেলা মাধ্যমিক শিক্ষাকর্মকর্তাসহ ঘটনাস্থলে গিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে- এমন আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শমশের আলী মন্ডল বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীদের বুঝিয়ে বলা হয়েছে। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে স্মারকলিপি প্রদান করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, অন্দোলনকারী শিক্ষার্থীদের একটি স্মারকলিপি পেয়েছি। তাদের দাবিগুলোর বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে। তারা আর যেন রাস্তা অবরোধ না করে সেই বিষয়ে তাদেরকে বলা হয়েছে।

কর্মসূচি চলাকালে এসএসসি পরীক্ষার্থী সোহানুর রহমান সোহান, সামিউল ইসলাম, ফুয়াদ বিন আজিজ, মাসুদ রানা, লিখন, মাছুম হোসেন, রহিম, ছাদিক, শাওন, শিফাত প্রমুখ বক্তব্য দেয়।

এনএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন
মতামত দিন