পূজো শেষে হবে টানা বৃষ্টি, কমবে গরম, ‘পূবালী’র পর ধেয়ে আসছে ‘আখি’

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দূর্গাপূজা বৃষ্টিবিহীন কাটবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে দশমীর দিন বিকেলের দিকে রংপুর বিভাগে বৃষ্টিপাত হতে পারে। সেইসাথে কমতে পারে তাপমাত্রা, কেটে যাবে ভ্যাপসা গরম।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারতের আলিপুর আবহাওয়া দফতরের প্রাপ্ত তথ্য মতে, একটি শক্তিশালী মৌসুম পরবর্তী ক্রান্তীয় বৃষ্টি প্রবাহ দেশের উপর দিয়ে বয়ে যেতে পারে। ‘আখি’ নামের এই বৃষ্টিবলয় শুক্রবার ১৫ অক্টোবর রাত থেকে ২৩ শে অক্টোবর দুপুর পর্যন্ত অব্যাহত থাকবে।

বৃষ্টিবলয়ের সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে। মাঝারি প্রভাব পড়বে ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগ। রংপুর ও রাজশাহী বিভাগে বৃষ্টিবলয় কিছুটা কম সক্রিয় থাকলেও এসময় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে এই দুই বিভাগে।

দক্ষিণ বঙ্গোপসারে সৃষ্ট এই সাধারন নিম্নচাপটি দেশের অভ্যন্তরে প্রবেশ করার জন্য এই বৃষ্টিবলয় আখি তৈরি হতে যাচ্ছে।

আঁখি চলাকালীন তীব্র বজ্রপাতের সম্ভাবনা কম বলে জানিয়েছে অধিদপ্তর। তবে উপকূলে কিছুটা দমকা হাওয়া বয়ে যেতে পারে এবং সাগর কিছুটা উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

এসময়ে দেশের প্রায় সব এলাকায় গড় তাপমাত্রা বেশ হ্রাস পেতে পারে, সুতরাং মুক্তি মিলবে এই ভ্যাপসা গরম থেকে।

বৃষ্টিবলয় আঁখির কারণে প্রথম ২ বা ৩ দিন থেমে থেমে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে, এরপর একটানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময়ে অতিরিক্ত বৃষ্টির কারনে দেশের কিছু নিচু এলাকায় সাময়িক জলাবদ্ধতা বা বন্যার সৃষ্টি হতেপারে।

এসময়ে গড়ে ঢাকা ১৭০, চট্টগ্রাম ২৫০, রাজশাহী ১০০, খুলনা ২০০, বরিশাল। ২৫০, সিলেট ২০০, ময়মনসিংহ ২২০ ও
রংপুর বিভাগে ১২০ মি.মি আর ভারতের কোলকাতায় ২১০মি.মি এর বেশী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

প্রসংগত, এর আগে গত ৩ অক্টোবর রংপুর বিভাগের উপর দিয়ে বয়ে যায় বৃষ্টিবলয় ‘পূবালী’

জেএম/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন