‘পূবালী’ ধেয়ে আসছে রংপুরের দিকে, টানা ৩ দিন বৃষ্টি হতে পারে বিভাগজুড়ে

দেশের উত্তরাঞ্চলে টানা দুই দিন মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এসময় গোটা রংপুর বিভাগে বৃষ্টিপাতের পরিমান বাড়তে পারে। আগামী মঙ্গলবার, ৫ অক্টোবরের দিকে বৃষ্টিপাত কমে যেতে পারে।

শনিবার, ২ অক্টোবরে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাষ থেকে এমনটাই জানা গেছে।

অধিদপ্তরের তথ্যমতে, ভারতের পশ্চিম বিহারের নিকট অবস্থিত সুস্পষ্ট স্থল লঘুচাপটি ধীরে ধীরে পূর্ব দিকে অর্থাৎ বাংলাদেশের রংপুর ও রাজশাহী বিভাগের দিকে এগিয়ে আসছে। যার ফলে বৃষ্টিবলয় পুবালী-২ প্রবল সক্রিয় হতে যাচ্ছে।

বিশেষ করে রংপুর বিভাগে এই বৃষ্টিবলয় অতি সক্রিয় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এর ফলে আজ শনিবার মধ্যরাত থেকে রংপুর বিভাগের বেশকিছু স্থানসহ রাজশাহী বিভাগের কিছু স্থানে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পেতে পারে।

অধিদপ্তর জানিয়েছে, আজ ২ অক্টোবর বিকেল ৫টা থেকে ৫ অক্টোবর বিকেল ৫টার মধ্যে ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, তেঁতুলিয়া, পঞ্চগড়, লালমনিরহাট, কুড়িগ্রাম, ভুরুঙ্গামারী, রংপুর, গাইবান্ধা, নওগাঁ, জয়পুরহাট, চাপাইনবাবগঞ্জ, বগুড়া, জামালপুর, শেরপুরসহ পার্শ্ববর্তী কিছু স্থানে ঘন্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বা তারও অধিক বেগে ঝড়ো বাতাসসহ ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এছাড়া ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশকিছু স্থানসহ ঢাকা বিভাগের উত্তর অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির সাথে কোথাও কোথাও তীব্র বজ্রপাত থাকতে পারে বিধায় বৃষ্টি চলাকালীন সতর্ক থাকার পরামর্শ। দিয়েছে অধিদপ্তর।

এসময় প্রবল বর্ষণে উত্তরাঞ্চলের নিচু এলাকা প্লাবিত হতে পারে এবং নদীর পানি বৃদ্ধি পেয়ে কোথাও কোথাও সাময়িক বন্যা দেখা দিতে পারে।

বৃষ্টিবলয় পুবালী২ চলাকালীন সময়ে দেশের দক্ষিণাঞ্চলে রোদ আর ভ্যাপসা গরম কিছুটা বাড়তে পারে। পাশাপাশি মাঝে মধ্যে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

জেএম/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন