প্রথম দিনেই মুসলিম দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নিলেন বাইডেন

0

মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছেন সদ্য শপথ নেয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অভিবাসীদের সংখ্যা সীমিত করে নিয়ে আসতে ডোনাল্ড ট্রাম্পের পদক্ষেপের বিপরীতে গিয়ে দায়িত্ব গ্রহনের প্রথম দিনেই এরকম আরও ১৭টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তিনি।

বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি বিজনেস স্ট্যান্ডার্ড এর এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল বুধবার অন্তত ১৭টি নির্বাহী আদেশে সই করেছেন এই ডেমোক্র্যাটদলীয় প্রেসিডেন্ট। যার মধ্যে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষেধাজ্ঞার বিষয়টিও রয়েছে।

এর আগে বেশ কয়েকটি মুসলিম ও আফ্রিকান দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু দায়িত্বগ্রহণের কয়েক ঘণ্টা পরেই সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নিলেন বাইডেন।

এসব দেশগুলো থেকে আসা লোকজনের ভিসা প্রক্রিয়া শুরু করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি।

নিষেধাজ্ঞার কারণে যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ বাধাগ্রস্ত হয়েছেন, তাদের ক্ষতি পুষিয়ে নেয়ার উপায় বের করতেও বলেছেন বাইডেন।

২০১৭ সালে দায়িত্বগ্রহণের প্রথম সপ্তাহে প্রাথমিকভাবে সাতটি দেশ থেকে মুসলমানদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা দেন ট্রাম্প। দেশগুলো হলো: ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন।

ট্রাম্পের এই পদক্ষেপ তখন ব্যাপক আইনি বাধার মুখে পড়ে। কিন্তু ২০১৮ সালে চূড়ান্ত পদক্ষেপে সায় দেয় সুপ্রিম কোর্ট।

শেষ পর্যন্ত ১২টি দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। দেশগুলো হলো: ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, নাইজেরিয়া, মিয়ানমার, ইরিত্রিয়া, কিরগিজস্তান, সুদান, তানজানিয়া ও উত্তর কোরিয়া।

জেএম/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন