https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

প্রাথমিক শিক্ষকের গ্রেড পরিবর্তনের প্রস্তাবনা চুড়ান্ত, পাঠানো হয়েছে অর্থ মন্ত্রণালয়ে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষকদের গ্রেড পরিবর্তনের প্রস্তাবনা চূড়ান্ত করেছে । মঙ্গলবার এটি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

দেশের প্রথমসারির একটি সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

সংশোধিত শিক্ষক নিয়োগ বিধিমালা প্রস্তাবনায় সহকারী শিক্ষকদের ১২তম গ্রেড, আর প্রধান শিক্ষকদের দশম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

নতুন প্রস্তাবনায় বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদাপূর্ণ গ্রেডে অন্তর্ভুক্ত করতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন সহকারী শিক্ষকরা। সরকারের পক্ষ থেকে তাদের এ দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়ায় আন্দোলন থেকে সরে আসেন তারা। এর পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহারে প্রাথমিকের সহকারী শিক্ষকদের মর্যাদাপূর্ণ গ্রেড প্রদানের ঘোষণা দেয়া হয়।

এটিকে গুরুত্ব দিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সহকারী শিক্ষকদের বর্তমান ১৪তম গ্রেডের পরিবর্তে ১২তম গ্রেড এবং প্রধান শিক্ষকদের ১১তম গ্রেডের পরিবর্তে দশম গ্রেডে উন্নীত করতে একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে। মঙ্গলবার, ৩০ জুলাই এ প্রস্তাবনা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন সংবাদমাধ্যমটিকে বলেন, সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকদের সম্মানজনক গ্রেডে অন্তর্ভুক্তির কার্যক্রম শুরু হয়েছে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দ্রুত এটি বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, শিক্ষক নিয়োগ বিধিমালা অনুযায়ী, শিক্ষকদের নতুন গ্রেডে উন্নীত করার প্রস্তাবনা তৈরি হয়েছে। এটি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে এখন উভয় মন্ত্রণালয় সভা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এবি/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে