https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে হত ৭, সুনামির আশংকা

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ফিলিপাইনে সাতজনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির দক্ষিণাঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পে আরও বহু মানুষ আহত হয়েছে।

গতকাল মঙ্গলবার, ২৯ অক্টোবর ভূমিকম্পের আঘাতে বাড়ি-ঘর কেঁপে উঠেছিল। আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে।

মিনদানাও দ্বীপে ওই ভূমিকম্পটি আঘাত হানে। ওই একই এলাকায় চলতি মাসে আরও একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ প্রাথমিকভাবে ওই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ বলে জানায়।

মাত্র দুই সপ্তাহেরও কম ব্যবধানে ওই একই এলাকায় ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। এছাড়া আরও কমপক্ষে ডজনখানেক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ভূমিকম্পের সময় সাত বছর বয়সী এক শিশু এবং তার বাবা (৪৪) পাথরের নিচে চাপা পড়ে মারা গেছেন। কর্তৃপক্ষ আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে যে, ভূমিকম্পে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

মানদানাওয়ের রাজধানী দাভাও শহর থেকে ৬০ মাইল এবং বুয়াল এলাকা থেকে ১৪ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সতর্ক করে জানিয়েছে, কাছাকাছি দ্বীপগুলোতে সুনামি হওয়ার আশঙ্কা রয়েছে। এই ভূমিকম্পে প্রায় ১২শ বাড়ি-ঘর ও স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।

শান্ত/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে