https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

ফোনের ব্যয় বাড়তে পারে ২১ শতাংশেরও উর্দ্ধে

ফোনের মাধ্যমে প্রদও সব ধরণের সেবার ওপর বিদ্যমান সম্পূরক শুল্ক নতুন করে বাড়ানো হতে পারে। বর্তমানে ফোনের মাধ্যমে নেয়া সেবার ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ থাকলেও তা বাড়িয়ে ১০ শতাংশ করা হতে পারে।

অর্থ মন্ত্রণালয় ও এনবিআরের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজ বাজেট ঘোষণাকালে অর্থবিলের মাধ্যমে এমন প্রস্তাব দিতে পারেন অর্থমন্ত্রী। সেক্ষেত্রে আজ থেকেই এটি কার্যকর হওয়ার কথা।

এর ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস (ক্ষুদে বার্তা) আদান-প্রদান ও এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের ব্যয় বেড়ে যাবে। এতে উচ্চবিত্তের পাশাপাশি মধ্যবিত্ত এমনকি মোবাইল ফোন ব্যবহারকারী গরীব মানুষেরও ব্যয় বেড়ে যাবে।

দেশে মোবাইল ফোনের সচল সিম রয়েছে প্রায় ১৬ কোটি। অর্থাৎ ১৬ কোটি মোবাইলের সিম ব্যবহারকারীর এ ব্যয় বাড়বে। এর মধ্যে ইন্টারনেট ব্যবহার হচ্ছে প্রায় ৯ কোটি সিমে।

এ সম্পর্কিত অন্যান্য খবর

তবে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীকে ১৫ শতাংশ ভ্যাট (মূল্য সংযোজন কর) পরিশোধ করতে হয়। এর বাইরে আরো ৫ শতাংশ সম্পূরক শুল্ক ছাড়াও ১ শতাংশ উন্নয়ন সারচার্জ (মাশুল) পরিশোধ করতে হয়। সবমিলিয়ে গ্রাহকের উপর প্রকৃত করভার পড়ে ২১ শতাংশেরও উর্দ্ধে।

অর্থাৎ বর্তমানে একজন মোবাইল ফোন গ্রাহক কথা বলাসহ মোবাইল ফোনের সিম ব্যবহার করে কোম্পানিগুলোর কাছ থেকে ১শ’ টাকার যে কোনো সেবা গ্রহণ করলে তাকে পরিশোধ করতে হয় ১২১ টাকার বেশি। নতুন করে আরো ৫ শতাংশ সম্পূরক শুল্ক যুক্ত হলে তা দাঁড়াবে ১২৬ কিংবা ১২৭ টাকার উপরে।

এনএইচ/ রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

error

নিয়মিত সংবাদের জন্য সাবস্ক্রাইব করুন