‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রটি হবে ঐতিহাসিক দলিল: তথ্যমন্ত্রী

0

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ ইতিহাসকে সমৃদ্ধ করবে এবং ঐতিহাসিক দলিল হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার, ১২ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে চলচ্চিত্রটির শিল্পী ও কুশলীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

গত বছরের ১৪ জানুয়ারি ভারতের নয়াদিল্লিতে হাছান মাহমুদ ও ভারতের তথ্যমন্ত্রী প্রকাশ জাভাদকারের উপস্থিতিতে দু’দেশের চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের মধ্যে চলচ্চিত্রটি নির্মাণে চুক্তি স্বাক্ষর হয়। চলচ্চিত্রটি পরিচালনা করবেন ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল।

যৌথ প্রযোজনায় নির্মাণাধীন এই চলচ্চিত্রের জন্য প্রাথমিকভাবে ৩৫ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। বাজেটের ৬০ ভাগ বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত দেবে সরকার।

মঙ্গলবার (১২ জানুয়ারি) রাজধানীর ওই হোটেলে মিলিত হন চলচ্চিত্রের জন্য বাছাই করা শিল্পী ও কুশলীরা।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন ও চলচ্চিত্রটিতে শের-ই-বাংলা এ কে ফজলুল হকের চরিত্র রূপায়ণকারী শহীদুল আলম সাচ্চুর উপস্থাপনায় অনুষ্ঠানটি এক ঘরোয়া আড্ডায় পরিণত হয়।

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এবং উপদেষ্টা ড. গওহর রিজভী এ চলচ্চিত্রকে দেশের ইতিহাসে একটি মাইলফলক হিসেবে বর্ণনা করেন।

চলচ্চিত্রে বঙ্গবন্ধুর বাবার চরিত্রে চঞ্চল চৌধুরী (৪৫-৬৫) ও খায়রুল আলম সবুজ (৬৫-৯৪), মায়ের চরিত্রে সংগীতা চৌধুরী (৩৩-৫৫) ও দিলারা জামান (৬০-৭৪), বঙ্গবন্ধু ও শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কৈশোর চরিত্রে দিব্য জ্যোতি ও প্রার্থনা ফারদিন দিঘী, শেখ জামাল ও শেখ রেহানার কৈশোর চরিত্রে শরীফ সিরাজ ও সাবিলা নূর, মওলানা ভাসানী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ ও তৌকীর আহমেদ অনুষ্ঠানে তাদের অনুভূতি প্রকাশ করেন। 

তাজউদ্দীন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন এম মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামানের চরিত্রে ফেরদৌস, সায়েম সামাদ, খলিলুর রহমান ও সমু চৌধুরী, তফাজ্জল হোসেন মানিক মিয়া ও তোফায়েল আহমেদের চরিত্রে তু্ষার খান ও সাব্বির আহমেদ, শেখ ফজলুল হক মণি ও অলি আহাদের চরিত্রে মোস্তাফিজুর নূর ইমরান ও সাদমান প্রত্যয়, রমা, মাঝি ও শামসুল হকের চরিত্রে শাইখ খান, নরেশ ভুঁইয়া ও সিয়াম আহমেদ এবং খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু তাদের অনুভূতি ব্যক্ত করেন।

তথ্য সচিব খাজা মিয়া, তথ্য কমিশনার আবদুল মালেক, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহানারা পারভীন, উপসচিব সাইফুল ইসলাম, ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রের বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমী, সহকারী পরিচালক ও ভাষা বিশেষজ্ঞ বাহার উদ্দিন খেলন, অপর দুই সহকারী পরিচালক আরিফ সিদ্দিক ও অর্ণব প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এনএ/রাতদিন