https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

বছরে দেড় কোটি মুসল্লি আদায় করতে পারবে ওমরাহ হজ

প্রতি বছর ১ কোটি ৫০ লাখ মুসল্লির ওমরাহ আদায়ের ব্যবস্থা করছে সৌদি আরব। সৌদি সরকার ২০২০ সালের মধ্যেই এ ব্যবস্থা বাস্তবায়নের ঘোষণা দিয়েছে। বর্তমানে গড়ে ৮০ লাখ মুসল্লি ওমরাহ হজ করতে পারছেন।

বুধবার, ২২ মে দেশটির পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয় বলে তুরষ্কের প্রভাবশালী গণমাধ্যম আনাদোলু এজেন্সী জানিয়েছে।

সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার উদ্ধৃতি দেয়ে গণমাধ্যমটি জানায়, সৌদির হজ ও ওমরাহ উপমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান আল-বাইজাবী বলেছেন, চলতি মৌসুমে বিভিন্ন দেশ থেকে এ পর্যন্ত প্রায় ৬৬ লাখ মুসল্লি ওমরাহ পালনের উদ্দেশে কাবা শরিফে এসেছেন। ২০২০ সাল থেকেই প্রতি বছর যাতে কমপক্ষে দেড় কোটি মুসল্লি ওমরাহ আদায় করতে পারেন, সে লক্ষ্যে সৌদি আরব ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে।

উপমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান আল-বাইজাবী জানান, আল্লাহর মেহমানরা যেন সহজ ও সুন্দরভাবে ওমরাহ আদায় করতে পারেন এবং এ ক্ষেত্রে তাদের প্রয়োজন ও চাহিদা মেটাতে সৌদি সরকার সমসময়ই সর্বাত্মক চেষ্টা করে। হজ ও ওমরাহ পালনকারীদের দূরে যাতায়াতের জন্য বিমানবন্দরের উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি মক্কা-মদিনায় দ্রুত আসা যাওয়ার জন্য চালু করা হয়েছে বিশেষ মেট্রোরেল।

এ সম্পর্কিত অন্যান্য খবর

তিনি আরও জানান, বিগত ১০ বছরে বহির্বিশ্ব থেকে আগত ওমরাহ আদায়কারী মুসল্লির গড় সংখ্যা ছিল ৮০ লাখ। আর চলতি মৌসুমের ৯ মাসে বাহিরের দেশগুলো থেকে এ পর্যন্ত ওমরাহ পালন করতে পবিত্র দুই শহরে এসেছেন ৬৬ লাখ ধর্মপ্রাণ মুসল্লি।

এনএইচ/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

error

নিয়মিত সংবাদের জন্য সাবস্ক্রাইব করুন