বিভাগজুড়ে গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে বুধ-বৃহষ্পতিবার, বৃষ্টি শেষে কনকনে শীত

আগামী বুধ ও বৃহস্পতিবার রংপুর বিভাগে হালকা বৃষ্টিপাত হতে পারে। বুধবার দিনাজপুর অঞ্চলে শুরু হওয়া এই বৃষ্টি বৃহষ্পতিবার ছড়িয়ে পড়তে পারে পুরো বিভাগজুড়ে। এর ফলে উত্তরের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

সোমবার, ২৬ ডিসেম্বর এরকম পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাসে আরও বলা হয়েছে, এসময় নতুন করে আরও একটি শৈত্যপ্রবাহ দেশের কিছু স্থানে বিরাজ করতে পারে।

ভারতের আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বিহারে থাকা ঘূর্ণাবর্ত এবং পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতেও। মেঘলা আকাশ থাকবে কলকাতায়।

তথ্যমতে, বিহারের ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাতাসের গতিপথ পরিবর্তন হয়েছে। সমুদ্র থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। যার প্রভাবেই বৃষ্টি হবে।

মঙ্গলবার থেকেই আকাশ কিছুটা মেঘলা থাকবে। সেই সঙ্গে তাপমাত্রাও ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। হাওয়া অফিসের পূর্বাভাস, ২৯ ও ৩০ ডিসেম্বর অর্থাৎ, বুধ ও বৃহষ্পতিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে রংপুর বিভাগে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝার জেরে উত্তুরে হাওয়া বাধা পাচ্ছে। তাই শীতের কনকনে ঠান্ডা ভাব কিছুটা কম। তবে এ বাধা কাটলেই ফের জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে দেশের উত্তরাঞ্চলে।

জেএম/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন