https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করছেন, হ্যাক হতে পারে আপনার কম্পিউটার

জনপ্রিয় ভিএলসি মিডিয়া প্লেয়ারের সফটওয়্যার ত্রুটি ব্যবহার করে সাইবার দুর্বৃত্তরা ডিভাইসে ম্যালওয়্যার ঢোকাতে পারে। এমন তথ্য দিয়েছে নিরাপত্তা প্রতিষ্ঠান সিইআরটি-বান্ডের বিশেষজ্ঞরা। আর বিষয়টি স্বীকারও করেছে ভিএলসি সফটওয়্যারের নির্মাতা ভিডিওল্যান।

এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি বিশ্বব্যাপী ৩০০ কোটির বেশি ডাউনলোডের খবর জানিয়েছিল জনপ্রিয় ওপেন সোর্স ভিডিও স্ট্রিমিং অ্যাপ ভিএলসি। তবে সেই সাফল্যের কয়েক দিনের মধ্যেই এ সফটওয়্যারে নিরাপত্তা ত্রুটির বিষয়টি সামনে এসেছে।

এ ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা কম্পিউটারে সার্ভিস অ্যাটাক, ফাইল করাপ্ট করে দেওয়া, তথ্য চুরির মতো কাজ করতে পারে। তবে এখন পর্যন্ত কোনো কম্পিউটার এ ধরনের আক্রমণের শিকার হয়েছে কি না, এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

প্রথম এই ত্রুটির বিষয়টি সামনে আনেন নিরাপত্তা প্রতিষ্ঠান সিইআরটি-বান্ডের বিশেষজ্ঞরা। তাঁদের তথ্য মতে, উইন্ডোজ, ইউনিক্স ও লিনাক্স অপারেটিং সিস্টেমের ভিএলসি প্লেয়ারে এ ত্রুটি পাওয়া গেছে।

ভিএলসি সফটওয়্যারের নির্মাতা প্রতিষ্ঠান ভিডিও ল্যান কর্তৃপক্ষ জানিয়েছে, সমস্যা সমাধানে কাজ শুরু করেছে তারা। ইতিমধ্যে ৬০ শতাংশ কাজও এগিয়েছে বলে জানিয়েছে তারা।

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে