https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

রংপুরে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়, প্রস্তুতি সম্পন্ন

উত্তরের বিভাগীয় নগরী রংপুর ইতোমধ্যে ঈদের জামাত আদায়ের জন্য সবধরনের প্রস্তুতি শেষ করেছে। রংপুর মহানগরীতে ঈদ-উল-আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে কালেক্টরেট ঈদগাহ ময়দানে। এই মাঠে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সোমবার, ১২ আগষ্ট সকাল সাড়ে ৮টায়। অন্যান্য জামাত সকাল ৭টা থেকে ১০টার মধ্যে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বিভাগীয় শহরের এই ঈদগাগ মাঠে নামাজ আদায় করবেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর বিভাগীয় কমিশনার একেএম তরিকুল ইসলাম, জেলা প্রশাসক মো. আসিব আহসান। এছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার প্রায় ২৫ হাজার মুসল্লি এই ঈদ জামাতে অংশ নেবেন।

ইসলামিক ফাউন্ডেশন সূত্র জানিয়েছে, আবহাওয়া খারাপ থাকলে কালেক্টরেট ঈদগাহের পরিবর্তে কাচারী বাজার কোর্ট জামে মসজিদে সকাল ৯টায় প্রথম জামাত ও সাড়ে ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদের বিরোধী দলীয় চীফ হুইপ, জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা এমপি ঈদের নামাজ আদায় করবেন রংপুরের গঙ্গাচড়া উপজেলার ঐতিহ্যবাহী তালুক হাবু ভুবন শাহী ঈদগাহ মাঠে। এখানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায় । প্রতিবছর এই মাঠে লক্ষাধিক মানুষ ঈদের নামাজ আদায় করেন।

অন্যান্য জামাত কখন কোথায়:

রংপুর পুলিশ লাইন মাঠে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া অনুকূলে না থাকলে বিকল্প স্থানে নামাজ আদায়ের ব্যবস্থা করা হবে। মুন্সিপাড়া ঈদগাহ ও মুলাটোল আলিয়া মাদরাসায় সকাল ৯টায়, শালবন মিস্ত্রিপাড়া জামে মসজিদে প্রথম জামাত সকাল ৮টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়, রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদসংলগ্ন ঈদগাহ মাঠে সকাল ৮টায় এবং সাতমাথা জামে মসজিদ ও দামুদরপুর ছোট ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায়, ধাপ স্টাফ কোয়ার্টার জামে মসজিদ, বাবুখাঁ ঈদগাহ মাঠ ও খটখটিয়া জামে মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর মহানগরীর বাইরে রংপুর সদর উপজেলা ও মিঠাপুকুর উপজেলা পরিষদ ঈদগাহে এবং পীরগাছা কারবালা মাঠ, তারাগঞ্জ চৌপথী ঈদগাহ ও গঙ্গাচড়ার পাইকান জামে মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। কাউনিয়া কেন্দ্রীয় ঈদগাহ, গঙ্গাচড়া ও পীরগঞ্জে কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৯ টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। বদরগঞ্জের চান্দামারী কারামতিয়া ঈদগাহে সকাল ১০টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এছাড়া অন্যান্য বেশিরভাগ এলাকার মসজিদ, মাদরাসা ও ঈদগাহে সকাল সাড়ে ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

নামাজের প্রস্তুতি ও নিরাপত্তা:

এদিকে ঈদকে ঘিরে পুরো রংপুর নগরীকে ঈদ মোবারক লেখা রঙিন পতাকা ও আলোকসজ্জায় বর্ণিল সাজে সাজানো হয়েছে। গুরুত্বপূর্ণ ঈদগাহ ময়দানসহ নগরীর বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে সিসি ক্যামেরা। সড়ক পথে শৃঙ্খলা ফেরাতে রয়েছে পুলিশ চেকপোস্ট। ঈদে মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে চার স্তরের নিচ্ছিদ্র নিরাপত্তাবলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নগরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ‘সিটি মেয়র হিসেবে দ্বিতীয়বারের মতো ঈদের নামাজ আদায় করার সৌভাগ্য হবে। এই ঈদ উৎসবকে নির্বিঘ্ন করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

অন্যদিকে বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য জানান, উৎসবমুখর পরিবেশে মানুষ যাতে নির্বিঘ্নে নিরাপদে ঈদ উদযাপন করতে পারে, সে জন্য আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সবার জন্য ঈদের আনন্দ নিশ্চিত করতে আইনশৃংখলা বাহিনী তৎপর রয়েছেন বলে জানান তিনি।

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে