রংপুরে নির্মিত হচ্ছে ‘আল্লাহু ভাস্কর্য’, ২৪ ঘন্টাই উচ্চারিত হবে আল্লাহর ৯৯ নাম

0

রংপুরে মহান আল্লাহর গুণবাচক ৯৯ নামের সমন্বয়ে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ও সুবিশাল ‘আল্লাহু’ ভাস্কর্য। মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের রুপসি পাঁচ মাথার মোড়ে এ ভাস্কর্য নির্মাণের কাজ প্রায় শেষদিকে। কারুকার্যের কাজ শেষ হলে আনুষ্ঠানিকভাবে এটি উন্মোচন করা হবে। এছাড়াও একই এলাকায় পবিত্র কুরআনের অবয়বে ‘রেহেল চত্ত্বর’ নির্মাণের কাজও শুরু হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চারটি ফলক নিয়ে সুবিশাল একটি স্তম্ভ তৈরির কাজ শেষ হয়েছে। বর্গাকার স্তম্ভটির চারপাশে আল্লাহর গুণবাচন ৯৯ নাম আরবিতে ও বাংলা উচ্চারণসহ উপর থেকে নিচে লেখা হয়েছে। নিচে রয়েছে বর্গাকার বেদি যা দুই স্তরের গোলাকার বেদি দিয়ে পরিবেষ্টিত।

নির্মাণ কাজ শেষ হতে না হতেই দূর-দুরান্ত থেকে মানুষ এটি দেখতে আসছেন, ছবি তুলছেন। অনেকেই এ উদ্যোগের প্রশংসা করছেন।

জানা গেছে, খোড়াগাছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আসাদুজ্জামানের প্রচেষ্টায় আল্লাহু ভাস্কর্যের নির্মাণ কাজ চলছে। তিনি নিজেই এটির ড্রয়িং ও ডিজাইন করেছেন। নির্মাণ কাজ অনেকটা শেষ হলেও এখনো কারুকার্যের কিছু কাজ বাকি রয়েছে। তবে ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে অনেকেই জেনেছেন।

‘দুই ফুট বাই দুই ফুট’ বর্গাকার এই স্তম্ভটির উচ্চতা হবে ২৭ ফুট। যার ২২ ফুটে রয়েছে আল্লাহর ৯৯ নাম এবং উপরে পাঁচ ফুট থাকবে ‘আল্লাহু’ লেখা।

ভাস্কর্য নির্মাণের উদ্যোক্তা আসাদুজ্জামান বলেন, ‘গত বছর টিআর প্রকল্পের ১ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে স্থানীয় বুড়াজুম্মা মোড়ে ‘আল্লাহু ভাস্কর্য’ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু বুড়াজুম্মা মোড়টি সংকুচিত ও ছোট হওয়ায় সেখানে দৃষ্টিনন্দন হবেনা ভেবে ভাস্কর্যটি রুপসি পাঁচ মাথার মোড়ে নির্মাণের উদ্যোগ নেই’।

তিনি জানান, সমন্বিতভাবে অর্থায়ন করে ভাস্কর্যটির নির্মাণ কাজ চলছে। গত বছরের আগস্টে এর নির্মাণ কাজ শুরু হয়। ধর্মীয় ভাবাবেগ থেকে এটির নির্মাণ কাজ শুরু করা হয়। নান্দনিক লাইটিং সিস্টেমের সাথে অটোমেটিক সাউন্ড সিস্টেমের মাধ্যমে দিন রাত ২৪ ঘন্টায় এখানে মহান আল্লাহ তায়ালার ৯৯ টি নাম উচ্চারিত হবে। বিদ্যুৎ সংযোগের পাশাপাশি আইপিএস সংযোগ থাকবে।

এইচএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন