https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

রংপুরে হচ্ছে ক্যান্সার হাসপাতাল

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতাল চত্বরে হচ্ছে ১০০ শয্যার একটি স্বতন্ত্র ক্যান্সার হাসপাতাল। অন্যদিকে মেডিকেল কলেজটিতে যুক্ত হচ্ছে আরো ৫০০ শয্যা।  এ জন্য প্রাথমিক কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ডিজিটাল টপোগ্রাফিক্যাল সার্ভের জন্য বাংলাদেশ সার্ভে অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের তিন সদস্যের একটি দল মঙ্গলবার, ৯ জুলাই থেকে জরিপকাজ শুরু করেছে।

রমেক সূত্রে জানা গেছে, বর্তমানে এ হাসপাতালে এক হাজার শয্যা রয়েছে। কিন্তু হাসপাতালের প্রতিদিন ভর্তি থাকছে দুই থেকে আড়াই হাজার রোগী। এ অবস্থায় শয্যার সংখ্যা আরো ৫০০ বৃদ্ধির উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। একই সঙ্গে রমেক ক্যাম্পাসে ১০০ শয্যার একটি স্বতন্ত্র ক্যান্সার হাসপাতাল স্থাপনেরও উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলাদেশ সার্ভে অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট জরীপ দলের প্রধান সার্ভেয়ার জাহিদুল ইসলাম জানান, মূলত মাস্টার প্ল্যান ও স্থাপত্য নকশা তৈরিতে ডিজিটাল টপোগ্রাফিক্যাল সার্ভে প্রয়োজন। ক্যান্সার হাসপাতাল এবং রমেকের শয্যা বৃদ্ধির জন্য এ জরিপ তিন-চারদিনের মধ্যে সম্পন্ন হবে।

সূত্র মতে, জরিপকাজে সহযোগিতার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের প্লানিং, মনিটরিং অ্যান্ড রিসার্চের (পিএমআর) লাইন ডিরেক্টর ডা. মেহের পারভীন রমেক হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন। সে অনুযায়ী জরিপ পরিচালনাকারী দলকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেসের (ইনমাস) প্রধান চিকিৎসা কর্মকর্তা ও পরিচালক ডা. মো. মোরশেদ আলী বলেন, প্রতি বছর রংপুর বিভাগে লক্ষাধিক মানুষ বিভিন্ন ধরনের ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এখানে স্বতন্ত্র ক্যান্সার হাসপাতাল স্থাপন করা হলে এ বিভাগের দরিদ্র মানুষ উপকৃত হবে।

রমেকের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. নূরে ইসলাম বলেন, ‘আশা করছি রংপুরে স্বতন্ত্র ক্যান্সার হাসপাতাল নির্মাণের পর দ্রুত এর কার্যক্রম শুরু হবে। এছাড়া রমেক হাসপাতালের শয্যা বৃদ্ধিও যুগোপযোগী সিদ্ধান্ত।’

এইচএ/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

error

নিয়মিত সংবাদের জন্য সাবস্ক্রাইব করুন