রংপুরে ১ হাজার ৮৮৫ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর

রংপুর বিভাগে চলতি অর্থবছরে ৬৯৮টি বাজার তদারকি অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়। এতে ১ হাজার ৮৮৫টি প্রতিষ্ঠানকে জরিমানার মাধ্যমে মোট ৭৫ লাখ ১৬ হাজার ১০০ টাকা আদায় করে সরকারি কোষাগারে জমা করেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার, ১৫ মার্চ দুপুরে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার রংপুর বিভাগীয় কার্যালয় যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

সভায় আরও জানানো হয়, ভোক্তা অধিকার বরাবর ভোক্তাদের করা ২১০টি লিখিত অভিযোগের মধ্যে ১৪৩টি নিস্পন্ন করা হয়েছে। যার মধ্যে ২১টি প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। লিখিত অভিযোগ নিষ্পত্তি ও বিরোধ নিষ্পত্তি করার হার ৬৮ ভাগ।

ইতোমধ্যে প্রান্তিক পর্যায়ের ভোক্তারাও যাতে সহজে অভিযোগ করতে পারে সে জন্য ভোক্তা-বাতায়ন নামে হটলাইন সার্ভিস চালু করা হয়েছে যার নম্বর ১৬১২১ বলে জানান আলোচকরা।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞা।

জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) শাহ মিজান শাফিউর রহমান, আরপিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মেহেদুল করিম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জাহাঙ্গীর আলম বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধি, জনপ্রতিনিধি, ব্যবসায়ী, সাংবাদিকসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

লাইক দিয়ে সাথে থাকুন