https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

রংপুর-ঢাকা রুটের নতুন ট্রেনের জন্য দেশে এলো ২৬ নতুন কোচ

রংপুর-ঢাকা রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালু হবে বলে গতকাল শুক্রবার রংপুরে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরল ইসলাম সুজন। ট্রেনটি আগামী মাসের শুরুর দিকে চালুর ইঙ্গিত দিয়েছেন তিনি। যদিও কয়েকদিন আগে তিনি বলেছিলেন, ওই রুটে ঈদের আগেই নতুন ট্রেন চালু হবে।

জানা গেছে, বাংলাদেশ রেলওয়ের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে ২৬টি নতুন কোচ। শুক্রবার, ২ আগষ্ট  চট্টগ্রাম বন্দরে এসব কোচ জাহাজ থেকে খালাস করা হয়েছে। এর মধ্যে রয়েছে মিটারগেজের ৫৫ আসনের পাঁচটি এসি চেয়ার কোচ, ৬৬ আসনের ১৬টি শোভন চেয়ার কোচ, ১৭ বার্থে ৩৪ আসনের দুটি এসি স্লিপার কোচ, একটি পাওয়ার কার ও দুটি ডাইনিং কার। ঢাকা-রংপুর রুটে এসব কোচ দিয়েই নতুন ট্রেন চালু করার কথা রয়েছে।

গতকাল বন্দরে খালাসের পরপরই রেলওয়ে পূর্বাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কোচগুলো নগরের পাহাড়তলী ওয়ার্কশপে নিয়ে যান।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (পরিবহন) এনামুল করিম সংবাদমাধ্যমকে জানান, ১২ নম্বর জেটিতে অগ্রাধিকার ভিত্তিতে রেলওয়ের কোচ বহনকারী জাহাজটি বার্থিং দেওয়া হয় গত বৃহস্পতিবার। এর পরপরই কোচগুলো দ্রুত ও নিখুঁতভাবে নামানোর কাজ শুরু হয়। গতকাল দিনের বেলায় সব কোচ নামানো শেষ হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বাংলাদেশ রেলওয়ের মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্পের অধীনে ইন্দোনেশিয়ার সরকারি প্রতিষ্ঠান পিটি ইনকা রেলওয়ে ইন্ডাস্ট্রি থেকে এসব মিটারগেজ কোচ আমদানি করা হয়েছে। অর্থায়ন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।  ২৬টি কোচ আমদানি করতে খরচ পড়েছে ৭৮ কোটি ৭৮ লাখ টাকা।

বাংলাদেশ রেলওয়ের ক্যারেজ সংগ্রহ প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুন-অর-রশিদ বলেন, ‘আশা করা হচ্ছে ঢাকা-রংপুর রুটে এসব কোচ দিয়েই নতুন ট্রেন চালু করা হবে।’

এবি/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।
Tweet 20

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে