রংপুর পদাতিকের সপ্তাহব্যাপি নাট্য উৎসব শুরু

সাত দিনের নাট্য উৎসব শুরু হয়েছে রংপুর টাউন হলে। রংপুর পদাতিকের ৪০ বছর, বাংলাদেশের সুবর্ণজয়ন্তী আর বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সাত দিনব্যাপী এই নাট্য উৎসবের আয়োজন করা হয়।

শনিবার, ১৫ জানুয়ারি সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন সাবেক সংস্কৃতিমন্ত্রী ও সাংসদ আসাদুজ্জামান নূর।

উদ্বোধনী দিনে ‘বঙ্গবন্ধুর স্বাধীনতা’ নাটকটির মঞ্চায়ন করা হয়। আয়োজক পদাতিকের প্রযোজনায় নাটকটি মঞ্চস্থ হয়।

দীর্ঘকাল ধরে সুস্থ শিল্প সংস্কৃতির পৃষ্টপোষকতাকারী অন্যতম সংগঠন রংপুর পদাতিক। সংগঠনটির ৪০ বছরে পদার্পণ উপলক্ষে সপ্তাহব্যাপী নাটকের উৎসবকে ঘিরে আয়োজনের উচ্ছ্বাসে করোনা মহামারির কিছুটা ঝাপটা লাগলেও দমাতে পারেনি। সব শঙ্কা উড়িয়ে স্বাস্থ্যবিধি মেনে নাটক দেখার অনুরোধ জানিয়েছেন উৎসবের উদ্বোধক নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর।

উদ্বোধনী নাটক ‘বঙ্গবন্ধুর স্বাধীনতা’ উত্তর জনপদে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে রচিত। একাত্তরে উত্তরের পঞ্চগড় এলাকার মানুষ কীভাবে সংগঠিত হয়ে মুক্তিযুদ্ধকে এগিয়ে নেয় তারই প্রেক্ষাপট নিয়ে আমিনুল আশরাফের লেখা নাটকটির নির্দেশকও তিনি।

থার্ড থিয়েটার ফর্মের এই নাটকের দৃশ্যে দৃশ্যে গান আর কোরিওগ্রাফ দর্শকদের আকৃষ্ট করে। এর আবহসংগীত প্রতিটি মুহূর্তকে ফুটিয়ে তোলে দর্শকদের অনুভূতিতে।

মূলত প্রান্তিক একটি জনপদ থেকে শুরু হওয়া মুক্তিযুদ্ধ কীভাবে পাকসেনাদের আত্মসমর্পণে বাধ্য করে তাই তুলে আনা হয়েছে নাটকটিতে।

সাথে থাকুন...