রংপুর বিভাগে ৩ লাখ মানুষের দ্বিতীয় ডোজ টিকার ঘাটতি

0

রংপুর বিভাগে এখন পর্যন্ত করোনার টিকা এসেছে ৯ লাখ ডোজ। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ৮ লাখ ৫৯ হাজার ৬৫৪ জন। এর মধ্যে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন ৫ লাখ ৯৬ হাজার ৯৫২ জন ও দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ২ লাখ ৬২ হাজার ৭০২ জন।

প্রথম ডোজ টিকাদানের হিসেবে দ্বিতীয় ডোজের জন্য এখনো প্রায় ৩ লাখ ডোজ টিকার ঘাটতি রয়েছে বলে স্থানীয় স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

আজ সোমবার, ৩ মে ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ১০ হাজার ৯৫৮ জন। এর মধ্যে পুরুষ ৬ হাজার ৭৪৩ জন এবং মহিলা ৪ হাজার ২২৫জন।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর বিভাগে এখন পর্যন্ত টিকা এসেছে ৯ লাখ ডোজ। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে টিকা দেওয়া হয়েছে প্রায় ৮ লাখ ৬০ হাজার। স্বাস্থ্য বিভাগের হাতে অবশিষ্ট রয়েছে ৪০ হাজার ডোজ টিকা। টিকা গ্রহণের হার অনুযায়ী যা আগামী ৪-৫ দিনের মধ্যে শেষ হয়ে যাবে। প্রথম ডোজ টিকাদানের হিসেবে দ্বিতীয় ডোজের জন্য এখনও ২ লাখ ৯৩ হাজার ৯০৪ ডোজ টিকার ঘাটতি রয়েছে। এই সংখ্যক মানুষ কবে নাগাদ টিকা পাবেন তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

তবে স্বাস্থ্য বিভাগ বলছে, দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার এখনও অনেক সময় আছে। এ নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই সময় মতো টিকা এসে পৌঁছাবে।

টিকাদান শুরুর পর রংপুর বিভাগে সাড়ে ৮ লাখের বেশি মানুষকে টিকা দেওয়া হলেও পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে মাত্র ৮২ জনের।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী জানান, সরকার বিভিন্ন দেশ থেকে দ্রুত টিকা আনার চেষ্টা করছে। আশা করছি অল্প সময়ের মধ্যে আমরা টিকা হাতে পাবো। প্রথম ডোজের টিকা দেওয়ার পরে ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজের টিকা দেওয়ার নিয়ম রয়েছে। সে হিসেবে এখনও আমাদের হাতে সময় রয়েছে।

এবি/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন