mega888 রোববার থেকে বৃষ্টির কবলে পড়তে পারে দেশ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ

রোববার থেকে বৃষ্টির কবলে পড়তে পারে দেশ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। শনিবার সকালে এটি ভারতের উত্তর অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এসময় এর গতিবেগ ১১৫ থেকে ১২০ কিলোমিটারের মধ্যে থাকতে পারে। বাংলাদেশে ঝড়ের প্রভাব খুব একটা না পড়লেও এর প্রভাবে সপ্তাহান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস দেখা দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, রোববার, ৫ ডিসেম্বর ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী জেলাগুলিতে। সোমবার পর্যন্ত দেশের মধ্যবর্তী অঞ্চলে ভারী বৃষ্টিপাত চলবে।সোমবার মধ্যরাতের পর বৃষ্টির প্রবণতা কমতে পারে।

অধিদপ্তর বলছে, রংপুর বিভাগে বৃষ্টির প্রবণতা অপেক্ষাকৃত কম থাকবে। অন্যদিকে বাংলাদেশে ঘূর্নিঝড়ের প্রভাব তেমন একটা পড়বে না। ঘূর্ণিঝড় শেষে তাপমাত্রা কমতে পারে।

পাশাপাশি, কাল থেকে রবিবার পর্যন্ত মত্স্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রবি ও সোমবার সমুদ্রে চলাচলে নিষেধাজ্ঞা জারী করেছে অধিদপ্তর।

অন্যদিকে ভারতের আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই আরব সাগর উত্তাল রয়েছে। গুজরাতের সোমনাথ উপকূলে ১৩-১৫টি নৌকা ডুবে যাওয়ার আশঙ্কা করছে অধিদপ্তর। নিখোঁজ রয়েছেন ৮-১০ জন মত্স্যজীবী।

এদিকে, ওড়িশা-অন্ধ্র উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। তার জেরে আজ থেকে শনিবার পর্যন্ত আপ-ডাউন মিলিয়ে ভারতে ৫৩টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে।

অন্যদিকে ঘূর্ণিঝড়ের জেরে দেশে বেড়েছে তাপমাত্রা। এটি অব্যাহত থাকতে পারে। আগামী সপ্তাহান্তে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জেএম/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন