https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

লালমনিরহাটে সাংবাদিকদের দায়মুক্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা


বাংলাদেশ হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম লালমনিরহাট জেলা শাখার উদ্যোগে সাংবাদিকদের নিরাপত্তা, ঝুঁকি চিহ্নিতকরণ, পরিকল্পনা প্রণয়ন ও দায়মুক্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। নতুন জীবন রচি-নজীর নামের একটি বেসরকারি সংস্থার হল রুমে দ্বিতীয় ধাপে এই কর্মশালা শুরু হয় গত বৃহষ্পতিবার, ৭ নভেম্বর।

পাঁচ দিনের এই প্রশিক্ষণ কর্মশালায় ২৫ জন সংবাদকর্মী অংশ গ্রহন করছেন।

এর আগে ২ নভেম্বর প্রথম ধাপে জেলার বিভিন্ন উপজেলার প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার ২৫ জন সংবাদকর্মী ৫দিনের প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছে।

গত ২ নভেম্বর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল ইসলাম ও সদর উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন।উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম লালমনিরহাট জেলা শাখার সভাপতি গেরিলা লিডার এসএম শফিকুল ইসলাম কানু ।

প্রশিক্ষণ কর্মশালার শুরুতে পরিচিতি শেষে নিউজ নেটওর্য়াক প্রোগ্রাম-এর স্পেশালিষ্ট এ্যাড. রেজাউল করিম স্বাগত বক্তব্য রাখেন। প্রশিক্ষণের উদ্দেশ্য ও গুরুত্বারোপ করে সূচনা বক্তব্য রাখেন উদয়াঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস) নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রশিক্ষক রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. নজরুল ইসলাম ।

দ্বিতীয় ধাপে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের একাংশ। ছবি: রাতদিন

এছাড়া, সিনিয়র সাংবাদিক গোকুল রায়, সমাজসেবী ফেরদৌসি বেগম বিউটি, নতুন জীবন রচি (নজির) এর নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা নুরুল হক সরকার বক্তব্য রাখেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নিউজ নেটওর্য়াকের কর্মকর্তা শ্যামল রায়। এ সময় ইউএসএস এর প্রোগ্রাম ফেসিলিলেটর আব্দুর রউফ, হিউম্যান ডিফেন্ডারস ফোরাম জেলা শাখার সাধারন সম্পাদক নিশি কান্ত রায়, চ্যানেল টুয়েন্টি ফোর-এর স্টাফ রিপোর্টার সামিউল ইসলাম পাটোয়ারী মিলনসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসংগত, ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় বাস্তবায়নাধীন ‘বাংলাদেশের নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের সহায়তা প্রদান’ প্রকল্পের এ কার্যক্রম সম্মিলিতভাবে নিউজ নেটওয়ার্ক ও উদয়াঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস) নীলফামারী যৌথভাবে বাস্তবায়ন করছে।

এনএ/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে