https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

শারীরিক সম্পর্কেও হবে ডেঙ্গু জ্বর!

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে যে রোগটি সবচেয়ে বেশি আতঙ্ক ছড়িয়েছে, তার নাম ডেঙ্গু। আগের সব পরিসংখ্যান ও রেকর্ড ছাড়িয়ে এ বছর সর্বোচ্চসংখ্যক রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন বিভিন্ন হাসপাতালে। মূলত এডিস ইজিপ্টি মশার কামড়ের মাধ্যমেই ছড়িয়ে পড়ে এ রোগ। তবে স্পেনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানাচ্ছে, শারীরিক সম্পর্কের কারণেও ডেঙ্গু রোগ ছড়াতে পারে।

সম্প্রতি এমন একজন রোগীর তথ্য পেয়েছে বলে দাবি করে স্পেনের মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা জিমেনেজের বরাতে খবরে বলা হয়েছে, মাদ্রিদ শহরে ৪১ বছর বয়সী এক পুরুষ সঙ্গীর সঙ্গে আরেক পুরুষের যৌন সম্পর্কের পরে তার ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া গেছে। ওই পুরুষ সঙ্গী কিউবা ভ্রমণে গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হন।

সেপ্টেম্বরে ওই ব্যক্তির ডেঙ্গু আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত হওয়ার পর বিস্মিত হয়েছেন চিকিৎসকরাও। কারণ ডেঙ্গুর উপদ্রব আছে এমন কোনো এলাকায় সেই ব্যক্তি যাননি। তবু তার শরীরে জ্বর, শরীর ব্যথার মতো নানা উপসর্গ দেখা যায়। একই উপসর্গগুলো তার সঙ্গীর শরীরেও দেখা গেছে দিন দশেক আগে।

বার্তা সংস্থা এএফপিকে পাঠানো এক ইমেইলে ইসিডিসি জানিয়েছে, ডেঙ্গুতে আক্রান্ত একজন পুরষের সঙ্গে শারীরিক সম্পর্কের ফলে আরেকজন পুরুষের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার প্রথম ঘটনাটি তারা জানতে পেরেছেন।

এদিকে, ডেঙ্গু রোগ বিষয়ে গবেষকেরা সতর্ক করে বলেছেন, আগামী ২০৮০ সালের মধ্যে বিশ্বের অধিকাংশ অঞ্চলে ডেঙ্গু ছড়িয়ে পড়বে। ওই সময় বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে একহাজার কোটিতে। আর এর ৬০ শতাংশ, অর্থাৎ ছয়শ কোটি মানুষই থাকবে ডেঙ্গু ঝুঁকিতে।

এন এ/রাতদিন

ভালো লাগলে লাইক দিন, শেয়ার করুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে