https://ratdin.news
শেকড়ের খবর সবার আগে...

শাস্ত্রীয় সংগীতশিল্পী পণ্ডিত যশরাজ আর নেই

আরও একটি নক্ষত্রপতন। না ফেরার দেশে পাড়ি জমালেন শাস্ত্রীয় সংগীতশিল্পী পণ্ডিত যশরাজ। সোমবার, ১৭ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯০ বছর।

পণ্ডিত যশরাজের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে দুর্গা যশরাজ।

পণ্ডিত যশরাজের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন- “পণ্ডিত যশরাজের মৃত্যুতে ভারতীয় সংস্কৃতির ক্ষেত্রে একটি গভীর শূন্যতা তৈরি হলো। তাঁর রচনাগুলো কেবল অসামান্য ছিল না, তিনি বেশ কয়েকজন কণ্ঠশিল্পীর কাছেও ব্যতিক্রমী পরামর্শদাতা হিসাবে পরিচিত ছিলেন। তাঁর পরিবারের প্রতি রইলো সমবেদনা।’

১৯৩০ সালের ২৮ জানুয়ারি হরিয়ানার হিসার জেলার পিলি মন্দোরিতে জন্মগ্রহণ করেন যশরাজ। তার বাবা পণ্ডিত মতিরাম ছিলেন একজন শাস্ত্রীয় সংগীতশিল্পী। তাই ছোটবেলা থেকেই শাস্ত্রীয় সংগীতের প্রতি এক অন্যরকম ভালো লাগা ছিলো যশরাজের।

পণ্ডিত যশরাজের কৈশর হরিয়ানায় কাটলেও পরবর্তীতে তিনি গুজরাতের সানন্দে যাতায়াত করতে শুরু করেন মেওয়াতি ঘরানার সংগীতের তালিম নেওয়ার জন্য। এমনকি মহারাজ জয়বন্ত সিং বাঘেলার জন্যও একাধিকবার সংগীতানুষ্ঠানে অংশগ্রহণ করেছেন তিনি।

১৯৪৬ সালে কলকাতায় চলে আসেন পণ্ডিত যশরাজ। যেখান থেকে রেডিওতে শাস্ত্রীয় সংগীত গাওয়ার তালিম দেওয়া শুরু করেন তিনি। পণ্ডিত যশরাজ তার ৮০ বছরের সংগীত ক্যারিয়ারে পেয়েছেন অসংখ্য সম্মাননা। এরমধ্যে রয়েছে- পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণ।

এনএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে

RSS
Follow by Email