সাফল্যের ৩ পেরিয়ে ৪ এ পদার্পন, আরপিএমপি’র গত বছরের যত অর্জন

0

রংপুর মেট্রোপলিটন পুলিশ সাফল্যের তৃতীয় বর্ষ অতিক্রম করে চতুর্থ বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর পুলিশ কমিউনিটি সেন্টারে এক সংবাদ সম্মেলন আয়োজন করে।

বিগত বছরের কার্যক্রম তুলে ধরার জন্য আয়োজিত এই সংবাদ সন্মেলনে ব্রিফিং দেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আব্দুল আলীম মাহমুদ।

এসময় পুলিশ কমিশনার জানান, গত এক বছরে রংপুর মেট্রোপলিটন পুলিশের অপরাধ বিভাগের ৩টি জোনের অধীন ৬টি থানায় মোট ১৭৪৪ টি মামলা রুজু হয়েছে, এর মধ্যে ১৪৩৮ টি মামলার তদন্ত সমাপ্ত করে নিষ্পত্তি করাসহ ১৮৩০ জন আসামীকে গ্রেফতার করা হয়েছে। গত এক বছরে ৬টি থানায় মোট ২৫৩৬ টি জিআর ওয়ারেন্ট, ১০৩৩ টি সিআর ওয়ারেন্ট ও ১০৬ টি সাজা ওয়ারেন্ট (জিআর ও সিআর) নিস্পত্তি করা হয়েছে।

তিনি আরও বলেন, আরপিএমপি’র ক্রাইম ডিভিশন ও গোয়েন্দা বিভাগ গত এক বছরে আনুমানিক ৫৪,৪০,৬৭০/- (চুয়ান্ন লক্ষ চল্লিশ হাজার ছয়শত সত্তর) টাকা মূল্যমানের মাদকদ্রব্য উদ্ধার করেছে।

গত এক বছরে আরপিএমপি’র ট্রাফিক বিভাগ ২টি জোনের অধীন ৩৪,৬৪৮ টি মামলা ও ৫,৯৬,৯৯,৮৩০/- (পাঁচ কোটি ছিয়ানব্বই লক্ষ নিরানববই হাজার আটশত ত্রিশ) টাকা জরিমানা আদায়পূর্বক রাষ্ট্রীয় কোষাগারে জমা করতে সক্ষম হয়েছে। এ সময়ে ৩,৬৯২ টি যানবাহন আটক করে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, গত এক বছরে গোয়েন্দা বিভাগ (ভিবি) মহানগরীরতে ঘটে যাওয়া বিভিন্ন অপরাধ দমন, মাদকদ্রব্য উদ্ধার, বিভিন্ন প্রতারক চক্রকে গ্রেফতার, নকল স্বর্ণের মুর্তি উদ্ধার, আন্তঃ জেলা ইজিবাইক চোর চক্রকে গ্রেফতার, নকল স্টাম্প ও ব্যান্ডরােল উদ্ধার, মেয়াদোত্তীর্ণ আটা উদ্ধার, কুখ্যাত সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছে। নকল ঔষধ, নকল সার, নকল সাবান, নকল প্রসাধনী, নকল কয়েপ, ভেজাল পােলাও চাল, ভেজাল দুধ এবং সরকার নিষিদ্ধ পলিথিন কারখানায় অভিযান পরিচালনাপূর্বক আনুমানিক তিন কোটি টাকা মূল্যমানের মালামাল জন্দ করে। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৫,৯৫,০০০/- (পাঁচ লক্ষ পঁচানব্বই হাজার) টাকা জরিমানা করা হয়।

অসংখ্য জুয়াড়ী গ্রেফতারসহ পাসপোর্ট অফিস, বিআরটিএ অফিস এবং হাসপাতাল ও ক্লিনিকে গোায়েন্দা শাখার অডিযানের মাধ্যমে ১৯৫ জন দালালকে আইনের আওতায় আনা হয়েছে।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার আরও বলেন, আলোচ্য সময়ে মেট্রোপলিটন পুলিশ (থানা ও গোয়েন্দা বিভাগ) মাদক উদ্ধারে অভুতপূর্ব সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। এর মধ্যে গাঁজা- ১৭৭.৩৫ কেজি, ইয়াবা ট্যাবলেট- ৮৭৫৭ পিস, ফোন্সিডিল- ১৫৪৭ বোতল, হেরোইন- ৬৪.৫৮ গ্রাম এবং চোলাই মদ- ১১৪ লিটার উদ্ধার করার মাধ্যমে নগরীকে মাদকমুক্ত রাখার নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

এসময় রংপুর মেট্রোপলিটন পুলিশের আতিরিক্ত পুলিশ কমিশনার মেহেদুল করিম পিপিএম, উপ পুলিশ কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) মহিদুল ইসলাম, উপ পুলিশ কমিশনার (সিটিএসবি) আবু বকর সিদ্দিক, উপ পুলিশ কমিশনার( ডিবি) কাজী মুত্তাকি ইবনু মিনান, উপ পুলিশ কমিশনার(অপরাধ) আবু মারুফ হোসেন উপ পুলিশ কমিশনার ট্রাফিক মেনহাজুল আলম, উপ পুলিশ কমিশনার (ইএন্ডডি) আবু সাইম উপস্থিত ছিলেন।

এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনায় বক্তব্য রাখেন রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুবার রহমান হাবু, সাধারণ সসম্পাদক রফিক সরকার, দপ্তর সম্পাদক সিদ্দিকুর রহমান, একুশে টিভির সিনিয়র সাংবাদিক লিয়াকত আলী বাদল, চ্যালেই আই রংপুর প্রতিনিধি মেরীনা লাভলী প্রমুখ।

জেএম/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন
মতামত দিন