সৈয়দপুরে টেলিফোন কোড ও গ্রাহকের নম্বর পরিবর্তন হচ্ছে, নিশ্চিত হবে উন্নত সেবা

উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে সারাদেশের মতো নীলফামারীর সৈয়দপুরের টেলিফোন কোড ও গ্রাহকদের নম্বর পরিবর্তন হচ্ছে।

রোববার, ৩ অক্টোবর থেকে টেলিফোনের কোড ও গ্রাহকদের নম্বর পরিবর্তনের কাজ শুরু হয়েছে। প্রথম দিনে সৈয়দপুর উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের ২০টি টেলিফোন নম্বর পরিবর্তন করা হয়। পর্যায়ক্রমে চলতি মাসের এখনকার সকল টেলিফোন গ্রাহকদের নম্বর পরিবর্তিত হবে।

এখন থেকে এখানকার সকল ল্যান্ড টেলিফোনের গ্রাহকের টেলিফোন কোড হবে ০২ যা রাজধানী ঢাকার কোডের মতো। আর টেলিফোন নম্বর আগের পাঁচ ডিজিটের পরিবর্তনে ১১ ডিজিটের হবে।

সৈয়দপুর টেলিফোন এক্সচেঞ্জ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গোটা দেশে একই নেটওয়ার্ক ও কলরেটে কথা হলেও টেলিফোন এলাকা কোড এবং নম্বর ছিল ভিন্ন ভিন্ন। অর্থাৎ রাজধানী ঢাকার টেলিফোনের এলাকা কোড ছিল ০২, সৈয়দপুর ০৫৫২৬, নীলফামারী ০৫৫১, রংপুর ০৫২১, বগুড়া ০৫১, দিনাজপুর ০৫৩১। আর ঢাকার টেলিফোন নম্বর ছিল ১১ ডিজিটের এবং সৈয়দপুরের ছিল পাঁচ ডিজিটের।

এতে গ্রাহকেরা সৈয়দপুরের বাইরে টেলিফোনে কল করতে গিয়ে মারাত্মক সমস্যার সম্মূখীন হতেন। গ্রাহকরা নিজের উপজেলা কিংবা জেলার বাইরে অন্য উপজেলা কিংবা জেলায় নির্দিষ্ট কোড নম্বর ব্যতিরেকে টেলিফোনে কথা বলতে পারতেন না।

বর্তমানে টেলিফোনে কথা বলতে গ্রাহকদের আর এ কোডের সমস্যায় পড়তে হবে না। এ কোড সমস্যা দূরীকরণ এবং উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে নতুন উদ্যোগ গ্রহন করেছে বিটিসিএল কর্তৃপক্ষ।

এখন থেকে পুরো বাংলাদেশ একই নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে। এতে করে টেলিফোন গ্রাহকরা পুরো দেশে একই কোড (০২) নম্বর ব্যবহৃত হবে। আর এ জন্য বিটিসিএলের সৈয়দপুর টেলিফোন এক্সচেঞ্জেটিতে অত্যাধুনিক সব যন্ত্রপাতি বসানোর কাজ শেষ হয়েছে ইতিমধ্যে।

এখন এ এক্সচেঞ্জের নাম মর্ডানাইজেশন অব টেলিকমিউনিকেশন্স নেটওয়ার্ক ফর ডিজিটাল কানেক্টিভিটি (এমওটিএন)। সৈয়দপুরে গ্রাহকদের নম্বরগুলো হবে ০২- ৫৮৯৯৫৬৯০০ থেকে ০২-৫৮৯৯৫৯৩৯৫ নম্বর পর্যন্ত। অর্থাৎ কোড নম্বরসহ মোট ১১ ডিজিটের টেলিফোন নম্বর পাবেন এখানকার সকল টেলিফোন গ্রাহক।

সর্বমোট দুই হাজার চার শত ৯৬ জন গ্রাহক এই নেটওয়ার্কের টেলিফোন সংযোগ সুবিধা পাবেন। যদিও সৈয়দপুর বিটিসিএলের আওতায় বর্তমানে গ্রাহক সংখ্যা রয়েছেন এক হাজার এক শ’ জন।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) নীলফামারীর সহকারী ব্যবস্থাপক মো. আব্দুল হান্নান জানান, পুরো বাংলাদেশে একই নেটওয়ার্ক ও একই কোডের আওতায় আনতে এ উদ্যোগ। এখন থেকে আর এখানকার টেলিফোন গ্রাহকেরা কোড নম্বর নিয়ে কোন রকম সমস্যায় সম্মূখীন হবেন না।

তিনি জানান, বিটিসিএলের টেলিফোনে গ্রাহকেরা বাংলাদেশের যে কোন জায়গায় ভ্যাট, ট্যাক্সসহ মাত্র ১৭৩ টাকায় ইচ্ছেমতো সময় ধরে সীমাহীনভাবে বলতে পারছেন। আর গ্রাহকেরা তাদের টেলিফোন থেকে মোবাইলে নম্বরে ভ্যাট ট্যাক্সসহ প্রতি মিনিট মাত্র ৫৯ পয়সা কথা বলার সুযোগ পাচ্ছেন।

লাইক দিয়ে সাথে থাকুন