অক্টোবরে সড়কে ঝড়েছে ৩৮৩ প্রাণ

বাংলাদেশে অক্টোবর মাসে ৩১৪টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছে মোট ৩৮৩ জন। ৬৯৪ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে নারীর সংখ্যা ৬৮ ও শিশুর সংখ্যা ৪১ জন।

বুধবার, ৪ নভেম্বর রোড সেফটি ফাউন্ডেশন এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।সংস্থাটি সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে জানানো হয়,অক্টোবর মাসে ১১৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ১৩২ জন। এছাড়া দুর্ঘটনায় ৯৭ জন পথচারী নিহত হয়েছে। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৪২ জন।

এছাড়া এই সময়ে ৫টি নৌ-দুর্ঘটনায় ১১ জন নিহত এবং ছয় জন আহত হয়েছেন। একই সময়ে সাগরে মাছ ধরার ১টি নৌকা ডুবে ২২ জেলে নিখোঁজ রয়েছেন। আর ১৩টি রেল দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে ১৭ জনের।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে,ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ বিভাগে ৯৯ জন নিহত হয়েছে ৮৫টি দুর্ঘটনায় । সবচেয়ে কম রংপুর বিভাগে। এখানে ১৮টি দুর্ঘটনায় নিহত হয়েছে ২১ জন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় ২৩টি দুর্ঘটনায় ২৬ জন নিহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন জানায়,আঞ্চলিক ও গ্রামীণ সড়কের তুলনায় জাতীয় মহাসড়কে দুর্ঘটনা বৃদ্ধির হার অপরিবর্তিত রয়েছে। জাতীয় মহাসড়কে পণ্যবাহী যানবাহনের বেপরোয়া গতি এবং মোটরসাইকেল ও স্বল্পগতির যানবাহনের অবাধ চলাচল এ জন্য দায়ী বলে মনে করে রোড সেফটি ফাউন্ডেশন।

গত মাসের চেয়ে অক্টোবর মাসে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি উভয়ই বেড়েছে। সেপ্টেম্বর মাসে ২৭৩টি দুর্ঘটনায় ৩০৪ জন নিহত হয়েছিল। এই হিসাবে অক্টোবর মাসে দুর্ঘটনা এবং প্রাণহানি উভয়ই বেড়েছে।

আরআই/রাতদিন