অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে ঘটতে পারে অকাল মৃত্যু

অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের ফলে হার্টের সমস্যা, নানা ধরনের ক্যান্সারসহ অকাল মৃত্যুও ঘটতে পারে। সম্প্রতি কলম্বিয়ার গবেষকদের গবেষনায় এমন তথ্য উঠে এসেছে।

দিনে পাঁচ ঘণ্টা বা তার বেশি সময় ধরে যারা মোবাইল ফোন ব্যবহার করেন, তাঁদের হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে। গবেষকেরা সতর্ক করেছেন, অতিরিক্ত সময় ধরে মোবাইল ফোনের ব্যবহারে অন্যান্য কিছু বাজে অভ্যাস তৈরি হয়, যাতে হৃদরোগের ঝুঁকিও বেড়ে যেতে পারে।

সিমন বলিভার বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কলম্বিয়ার ১৯ থেকে ২০ বছর বয়সী ৭০০ তরুণী ও ৩৬০ জন কিশোর শিক্ষার্থীর ওপর গবেষণাটি চালান।

গবেষকরা বলছেন, দিনে পাঁচ ঘণ্টা বা তার বেশি সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করলে হৃদরোগের ঝুঁকি ৪৩ শতাংশ বাড়ে। এতে শিক্ষার্থীদের মধ্যে চিনিযুক্ত পানীয়, ফাস্ট ফুড, মিষ্টি, বারবার নাশতা খাওয়ার প্রবণতাও বাড়ে। এ ছাড়া তাঁদের শারীরিক সক্রিয়তা অনেক কমে যায়।

গবেষকেরা বলছেন, অতিরিক্ত সময় মোবাইল ফোনের ব্যবহারে তরুণদের মধ্যে যে শারীরিক সক্রিয়তা কমে তাতে অকালমৃত্যু ঘটতে পারে। এছাড়া ডায়াবেটিস, হৃদরোগ ও নানা ধরনের ক্যান্সারও হতে পারে।

তা্সই সুস্থ থাকতে ফোনের ব্যবহার কমিয়ে আরও বেশি ব্যায়াম ও শারীরিক সক্রিয়তা বাড়ানোর কাজে যুক্ত থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এনএইচ/ রাতদিন.নিউজ