অবশেষে চাকুরী ফেরতের আশ্বাস, অনশন ভাঙলেন মুক্তিযোদ্ধা রঙ্গলাল

টানা চার দিন অনশনে থেকে অসুস্থ হওয়ার পরও কর্মসূচী থেকে পিছু হটেনি মুক্তিযোদ্ধা রঙ্গলাল ও তাঁর পরিবার। অবশেষে ছেলের চাকরি পুণর্বহালের আশ্বাসে আমরণ অনশন ভাঙলেন মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত।

শনিবার, ২৩ নভেম্বর বেলা পৌনে একটার দিকে বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার উর্ধতন কর্তৃপক্ষ তার ছেলের চাকুরি পুণর্বহালের এই আশ্বাস দেন।

রঙ্গলাল মহন্তের চাকুরিচ্যুত ছেলে সাধন চন্দ্র মহন্ত বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার দুপুরে বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার নির্বাহী পরিচালক জুলকার নায়েকের নির্দেশে ডেপুটি গভর্ণর আহম্মেদ জামান, সিকিউরিটি ইনচার্জ তরিকুল ইসলাম, ও যুগ্ম ব্যবস্থাপক মহিউদ্দিন সরকার অনশনস্থলে এসে পরিবারের লোকজনের সাথে কথা বলেন। এসময় চাকরিচ্যুতির ঘটনার পুণঃতদন্ত করাসহ চাকরিতে পুণর্বহালের আশ্বাস দিয়ে মুক্তিযোদ্ধাকে জুস পান করিয়ে অনশন ভাঙেন।

এদিকে মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্তের দাবি, তার ছেলে সাধন চন্দ্র মহন্ত ২০১২ সালের ১৫ জানুয়ারী থেকে বাংলাদেশ ব্যাংক রংপুর শাখায় মুদ্রা নোট পরীক্ষক পদে সততার সাথে চাকরি করছে। হিসেব গড়মিলের অভিযোগ তুলে তাকে ষড়যন্ত্র করে চাকুরি থেকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়েছে। অথচ একই অভিযোগে ব্যাংক কর্তৃপক্ষ অন্যজনকে চাকুরিতে বহাল রেখেছে। সিসিটিভির ফুটেজ দেখে পুন:তদন্ত করলে সে নির্দোষ প্রমাণিত হবে। 

উল্লেখ্য, গত ১৯ নভেম্বও মঙ্গলবার সকালে নীলফামারীর জলঢাকা উপজেলার শৈলমারী গ্রাম থেকে ছেলের চাকরি পুণর্বহালের দাবিতে বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার সামনে আমরণ অনশন শুরু করেছিল মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্তের পরিবার।

বৃহস্পতিবার দুপুরে গুরুতর অসুস্থ হয়ে পড়েন মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত। পরে জেলা প্রশাসনের সহায়তায় তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে কিছুটা সুস্থ হয়ে উঠলে আবারও অনশনস্থলে এসে যোগ দেন তিনি।

শনিবার দুপুরে ব্যাংকের কর্মকর্তারা আমরণ অনশনে অনড় এই মুক্তিযোদ্ধাকে তার ছেলের চাকরি পুণর্বহালের ব্যাপারে আশ্বাস দিলে অনশন তিনি ভাঙেন।