আইসিইউতে লতা মঙ্গেশকর, অবস্থা উন্নতির দিকে

কিংবদন্তি ভারতীয় সংগীতশিল্পী লতা মঙ্গেশকর আইসিইউতে (ইনটেসিভ কেয়ার ইউনিট) ভর্তি রয়েছেন। সোমবার, ১১ নভেম্বর শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যার কারণে মুম্বাইয়ের বিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়েছে ৯০ বছর বয়সী এই তারকাকে।

বিষয়টি নিশ্চিত করে লতা মঙ্গেশকরের ভগ্নি রচনা শাহ এক বিবৃতিতে বলেন, ‘লতা দিদি বুকে সংক্রমণে ভুগছিলেন এ কারণে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে আসা হয়। তবে আগের থেকে এখন অনেকটাই সুস্থ তিনি। আপনাদের সকলের প্রার্থনার জন্য ধন্যবাদ। শিগগিরই তাকে বাড়িতে নিয়ে যাওয়া হবে।’

সাত দশকে সহস্রাধিক চলচ্চিত্রে গান গেয়েছেন লতা মঙ্গেশকর। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষা ও বিদেশি ভাষায় গান গেয়েছেন তিনি। গেয়েছেন চলচ্চিত্রের বাইরে আরও অনেক গান।

১৯৭৪ থেকে ১৯৯১ পর্যন্ত বিশ্বে সর্বাধিক গান রেকর্ড করার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে তার। এই সময়ে তিনি ২০টি ভাষায় ২৫০০০ এর বেশি গানে কণ্ঠ দেন। কিন্তু ২০১১ সালে এ রেকর্ডটি ভেঙে দেন তারই ছোট বোন আশা ভোসলে।

লতা মঙ্গেশকর এ পর্যন্ত ভারত রত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার চারবার সেরা নারী প্লেব্যাক, ১৯৯৩ সালে আজীবন সম্মাননা এবং ১৯৯৪-২০০৪ সাল পর্যন্ত বিশেষ পুরস্কার পেয়েছেন।

ভারতীয় চলচ্চিত্র মিউজিকে সাত দশক ধরে অনবদ্য অবদান রাখার জন্য তাকে ‘ডটার অব দ্য নেশন’ সম্মাননা প্রদান করা হয়। এছাড়া ১২ বার বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস’ অ্যাসোসিয়েশন পুরস্কার পেয়েছেন তিনি।

এনএইচ/রাতদিন