আটকে গেল ‘পিএম মোদী’

নরেন্দ্র মোদিকে নিয়ে নির্মিত সিনেমা ‘পিএম নরেন্দ্র মোদী’র মুক্তি স্থগিত করা হয়েছে। ভারতের বর্তমান প্রধানমন্ত্রীর উপর নির্মিত এই চলচ্চিত্র মুক্তি পাওয়ার কথা ছিল শুক্রবার, ৫ এপ্রিল।

ছবির প্রযোজক সন্দীপ সিং এক টুইট বার্তায় এমনটাই জানিয়েছেন। বার্তায় তিনি লেখেন, ‘এটা নিশ্চিত, আমাদের চলচ্চিত্র ৫ এপ্রিল মুক্তি পাচ্ছে না। আপাতত এটা স্থগিত করা হয়েছে। কবে মুক্তি পাবে সেটি শিগগিরই জানানো হবে।’

ছবিটির পরিচালক ওম কুমারও নিশ্চিত করেছেন বিষয়টি। তার আইনজীবি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সেন্সর বোর্ডের অনুমতি না পাওয়ায় ছবিটির মুক্তি আটকে গেছে।

ঠিক কেন ছবিটির মুক্তি আটকে দেয়া হলো তা নিয়ে বিস্তারিত জানা যায়নি। তবে ভারতের বেশ কয়েকটি গণমাধ্যম দাবী করেছে, লোকসভা নির্বাচনের আগে ‘পিএম নরেন্দ্র মোদি’ মুক্তি পেলে বিশেষ প্রোপাগান্ডা ছড়াতে পারে এবং কিছু বিতর্ক তৈরি করবে বলে মনে করছে দেশটির সেন্সর বোর্ড সদস্যরা। এজন্যই সেন্সর বোর্ড এটিকে আটকে দিয়েছে।

এর আগে এরকম অভিযোগই এনেছিল মোদির রাজনৈতিক বিরোধী দলগুলো।

ছবিটি নিয়ে কংগ্রেস ও অন্য বেশ কয়েকটি দল দেশটির নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিল। এরপরই নির্বাচন কমিশন ভারতীয় চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডে (সেন্সর বোর্ড) একটি চিঠি পাঠায়।

এটি নির্বাচনী হাতিয়ার হতে পারে বলে ছবিটি আসলেই রাজনৈতিক ক্যাটাগরিতে পড়ছে কিনা তা বোর্ডকে তদন্ত করতে বলে কমিশন।

ছবিটি আটকে যাওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ছবিটির নায়ক মোদী চরিত্রের অভিনেতা বিবেক ওবেরয়। ছবিটি তৈরী হয়েছে নরেন্দ্র মোদীর বেড়ে ওঠার গল্প নিয়ে। আরআই/রাতদিন