আদিতমারীতে বয়স্ক-বিধবা ভাতার টাকা ইউপি সদস্যের পকেটে!

লালমনিরহাটের আদিতমারী উপজেলার সারপুকুর ইউনিয়নের এক ইউপি সদস্যের বিরুদ্ধে একাধিক বয়স্ক ও বিধবা ভাতার টাকা আত্মসাত করার অভিযোগ পাওয়া গেছে। আত্মসাৎ করা অর্থ ফেরত চাইলে কাউকে আংশিক ফেরৎ, কাউকে এক কেজি মাংস কিনে দেন ওই ইউপি সদস্য।

সোমবার, ৬ জুলাই দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) বরাবরে তিনজন ভুক্তভোগী রফিকুল ইসলাম নামের ওই ইউপি সদস্যের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ঘটনা জানাজানি হলে ধামাচাপা দেয়ার জন্য মরিয়া হয়ে মাঠে নেমেছেন ইউপি সদস্য ও তার সহযোগীরা।

অভিযোগে জানা গেছে, উপজেলার সারপুকুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য রফিকুল ইসলাম সরকারী বিধি না মেনে তার ওয়ার্ডের সকল বয়স্ক ও বিধবা ভাতার পাশবহি সংগ্রহ করে ব্যাংক থেকে তিন মাসের ভাতার টাকা উত্তোলন করেন। এর মধ্যে ১৫/২০জনের টাকা আত্নসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছে।

আত্মসাৎ করা অর্থ ফেরত চাইলে কাউকে আংশিক টাকা শোধ করেন, কাউকে মাংস কিনে দেন। তবে বেশ কয়েকজনকে কোন টাকাই দেননি ওই ইউপি সদস্য। এদের মধ্যে ওই ওয়ার্ডের আফতাব উদ্দিন দুলাল, শৈলবালা ও দেবন্দ্রনাথ নামে তিনজন ভুক্তভোগী তাদের আত্মসাৎকৃত অর্থ ফেরত এবং বিচার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন।

ভুক্তভোগী সনেকা বেওয়া বলেন, এর আগে কিছূদিন টাকা তুলেছি কিন্তু গত তিন মাসের টাকা রফিকুল মেম্বর তুলে নিয়েছেন। এক টাকাও দেননি।

অভিযুক্ত ইউপি সদস্য রফিকুল ইসলামের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

সারপুকুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আজিজুল ইসলাম প্রধান অভিযোগের সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, কয়েকজন ভাতাভোগি আমার কাছে এমন অভিযোগ করেছিল। এর প্রেক্ষিতে ওই সদস্য রফিকুল ইসলামকে টাকা পরিশোধ করতে বলেছি। তিনি পরিশোধ করতে চেয়েও তা করেননি।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা রওশন মন্ডল বলেন, ব্যাক্তি বা নমিনী ছাড়া অন্য কাউকে ভাতার অর্থ প্রদান করার নিয়ম নেই। ব্যাংকে কিভাবে ইউপি সদস্যদের হাতে টাকা প্রদান করেছেন? এ নিয়ে কৃষি ব্যাংকের ভেলাবাড়ি শাখাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এমন অভিযোগ শুধু সারপুকুরে নয়, ভেলাবাড়ি ইউনিয়নেও রয়েছে। তবে সবগুলোর তদন্ত চলছে।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত করে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জেএম/রাতদিন