আদিতমারীতে মানবিক সহায়তা তালিকায় প্রভাবশালীরা, বাতিল দাবিতে বিক্ষোভ

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় মানবিক সহায়তা কার্ডে প্রভাবশালীদের নাম বাতিল করে প্রকৃত সুবিধা ভোগীদের নাম অর্ন্তভুক্তের দাবিতে বিক্ষোভ মিছিল হয়েছে। সারপুকুর ইউপি চেয়ারম্যানের সার্বিক তত্ত্বাবধানে এই তালিকা প্রস্তুত করা হয় বলে অভিযোগ বিক্ষোভকারীদের।

শুক্রবার, ২২ মে বিকেলে আদিতমারী উপজেলার সারপুকুর উচ্চ বিদ্যালয় এলাকায় লালমনিরহাট বুড়িমারী মহাসড়কে এই বিক্ষোভ মিছিল করেন স্থানীয়রা।

বিক্ষোভে অংশগ্রহনকারীরা জানান, উপজেলার সারপুকুর ইউনিয়নের চেয়ারম্যান আজিজুল ইসলাম প্রধান সরকারী নির্দেশ অমান্য করে প্রভাবশালী ও আত্নীয়দের নাম দিয়ে মানবিক সহায়তার তালিকা প্রনয়ন করেন। ফলে প্রধানমন্ত্রীর দেয়া মানবিক সহায়তা থেকে বঞ্চিত হয়ে পড়েন প্রকৃত ছিন্নমুল পরিবার। এতে তিনি সংশ্লিস্ট কমিটির তোয়াক্কা করেননি।

মানবিক সহায়তা কমিটির লোকজন বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মনসুর উদ্দিনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। সপ্তাহ পেরিয়ে গেলেও অভিযোগটি আমলে নেয়া হয়নি, উল্টো চেয়ারম্যানের নিজস্ব লোকজনের নাম সম্বলিত ওই তালিকা চুড়ান্ত করা চেষ্টা করছেন।

বিষয়টি তদন্ত করে প্রকৃত ছিন্নমুলদের তালিকা প্রনয়নের দাবি করেন বিক্ষোভে অংশগ্রহনকারীরা।

সারপুকুর ইউনিয়নের ৭নং ওয়ার্ড মানবিক সহায়তা কমিটির সদস্য সচিব সন্তোষ কুমার বলেন, কমিটির সাথে কোন রুপ যোগাযোগ না করে এ ওয়ার্ডের ইউপি সদস্য কিনা মাহমুদ প্রভাবশালী ও আত্নীয়দের নামসহ বেশ কিছু ভুয়া নাম অন্তভুক্ত করেছেন। এ ইউপি সদস্য বেশ কিছু নতুন সিম কিনে ভুয়া নামে ব্যবহার করেছেন মানবিক সহায়তার জন্য।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, ইউপি চেয়ারম্যানদের দেয়া তালিকা ঊর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। তারা ব্যবস্থা নিবেন। তবে মানবিক সহায়তা তালিকা নিয়ে ছিন্নমুলদের বিক্ষোভের কারন তার জানা নেই বলেও জানান তিনি।

জেএম/রাতদিন