রংপুরে আধুনিক বিশ্বের স্বপ্নদ্রষ্টা রাজা রামমোহনের ২৪৭তম জন্মদিন পালিত

তিনি স্বপ্ন দেখেছিলেন আধুনিক এক বিশ্বের। মানুষকে অতীতমুখী, মধ্যযুগীয় মানসিকতার গণ্ডি থেকে বের করে এনে এক নতুন যুগের জীবন দর্শনের আলো দেখানোই ছিল তাঁর উদ্দেশ্য।

এক সময় হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের গোঁড়া, ধর্মান্ধ, অসহিষ্ণু কিছু মানুষ তাঁর প্রাণনাশেরও চেষ্টা করেছিল। তবু, চরম প্রতিকূলতার মধ্যেও মানুষকে ভালবেসে, তিনি চেয়েছিলেন সমাজ ব্যবস্থার ক্ষতিকারক নানা দিক বদলে ফেলতে।— তিনি রাজা রামমোহন রায়। ২২ মে ১৭৭২ সালে জন্মগ্রহনকারী কালোত্তীর্ণ এই মহামানবের জন্মদিন পালিত হয়েছে রংপুরে।

রোববার, ২৬ মে রংপুরের একেশ্বরবাদি ব্রাক্ষ মন্দির প্রাঙ্গনে এই দিবসটি উদযাপন করা হয়। ২৪৭ তম এই জন্মবার্ষিকীর আয়োজনে তার জীবন ও কর্মের উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তরূণ বয়সে রাজা রামমোহন

এতে প্রধান আলোচক ছিলেন কারমাইকেল কলেজের দর্শন বিভাগের অবসর প্রাপ্ত অধ্যাপক মোজাহার আলী। প্রধান আলোচকের বক্তব্যে তিনি রামমোহনকে মানবাতবাদী হিসেবে উল্লেখ করে বলেন, হিংসা বিদ্বেশ, হানাহানি, অসহায় মানুষের পাশে দাড়ানো ছিল তার কর্ম।

রংপুর অঞ্চলে তার অবদান উল্লেখ করতে গিয়ে প্রধান আলোচক বলেন, রংপুর অঞ্চলের মানুষের কাছে তিনি চিরঅম্লান, অমর হয়ে থাকবেন।  এ অঞ্চলের মানুষের কাছে তার কৃতকর্ম প্রেরণার উৎস হয়ে থাকবে।

সভায় কালিপদ বর্মন পুলিন মোহন্তের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাট্যকর্মী-সাংস্কৃতিক ব্যাক্তিত্ব মাখনলাল বনিক।

এছাড়াও আলোচনায় অংশ নেন মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ, ফটো সাংবাদিক আসাদুজ্জামান আফজাল প্রমুখ।

আরআই/রাতদিন