আবাদের জন্য বাংলাদেশকে জমি ‘লিজ’ দেবে সুদান

আফ্রিকার দেশ দক্ষিণ সুদান ফসল উৎপাদনের জন্য বাংলাদেশের কাছে তার বিস্তীর্ণ পতিত জমি লিজ দিতে চায়।

মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারি দক্ষিণ সুদানের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক উপমন্ত্রী দেং দাউ ডেং মালেক  কৃষিমন্ত্রী মুহাম্মদ আবদুর রাজ্জাকের সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাব দেন।

কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মধ্য আফ্রিকার দেশটিতে কৃষি উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বিপণনে বাংলাদেশের সহযোগিতাও চেয়েছেন মালেক।

বৈঠকে রাজ্জাক বলেন, এ বিষয়ে সহযোগিতার সুনির্দিষ্ট ক্ষেত্র চিহ্নিত করতে বাংলাদেশ একটি বিশেষজ্ঞ দল পাঠাবে। এই দলে কৃষি গবেষক, বিজ্ঞানী ও শ্রমিকসহ বিভিন্ন বিশেষজ্ঞ থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর...

বৈঠক শেষে রাজ্জাক সাংবাদিকদের বলেন, দক্ষিণ সুদানের ছয় লাখ বর্গকিলোমিটারের বেশি জমি রয়েছে। তিনি বলেন, “এর বেশির ভাগ জমিই পতিত, অচাষিত। এই বিশাল এলাকাকে কৃষি উৎপাদনের আওতায় এনে অনেক ফসল উৎপাদনের সম্ভাবনা রয়েছে।”

তিনি বলেন, দক্ষিণ সুদান সরকারের লিজ নেওয়া জমিতে ফসল চাষের বিষয়টি দীর্ঘদিন ধরেই আলোচনায় রয়েছে।

বাংলাদেশের অনেক বেসরকারি উদ্যোক্তাও আগ্রহ প্রকাশ করেছেন এবং সরকারও বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করছে, তিনি যোগ করেন।

তিনি বলেন, “দক্ষিণ সুদানে কী কী ফসল চাষ করা যায় এবং কীভাবে জমি চাষের আওতায় আনা যায় তা দেখতে আমরা একটি বিশেষজ্ঞ দল পাঠাব।”

বিশেষজ্ঞ দলের প্রতিবেদনের ভিত্তিতে সুনির্দিষ্ট উদ্যোগ নেওয়া হবে। তিনি বলেন, “যারা বেসরকারি খাতে বিনিয়োগ করতে চান আমি তাদের আমন্ত্রণ জানাতে চাই। সরকার কর্মী পাঠানোসহ এসব বিষয়ে উদ্যোগ নেবে।”