আমে রাসায়নিক প্রয়োগ: বাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ হাইকোর্টের

রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলের বড় আম বাগানগুলোতে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে আগামী সাত দিনের মধ্যে এই রায় বাস্তবায়নের কথা বলা হয়েছে ওই নির্দেশে।

এর পাশাপাশি  বাজার এবং আড়তে আমসহ অন্যান্য ফলে রাসায়নিক মেশানো হচ্ছে কিনা তা নজরদারি করার জন্য প্রশাসন,পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে টিম গঠনের নির্দেশ দিয়েছে আদালত।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার, ৯ এপ্রিল  বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এই রায় দেয়।

আবেদনকারী সংগঠনের পক্ষের আইনজীবী মনজিল সংবাদমাধ্যমকে জানান,‘আইজিপি, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালককে (কেমিক্যাল টেস্টিং উইং) দেশের বড় বড় ফলের বাজার ও আড়তগুলো মনিটরিংয়ে টিম গঠনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।’

দেশের সবচেয়ে বড় আম সরবরাহকারী রাজশাহীতে অধিক নজরদারির জন্য রাজশাহী বিভাগীয় কমিশনার, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজিকে পুলিশ মোতায়েনের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

মনজিল মোরসেদ বলেন,রায়ে আগামী এক মাসের মধ্যে আদেশ বাস্তবায়ন করে শিল্প সচিব, স্বরাষ্ট্র সচিব, খাদ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইয়ের পরিচালক (কেমিক্যাল টেস্টিং উইং), রাজশাহী বিভাগীয় কমিশনার, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি এবং এনবিআর চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

প্রসংগত, ফলে রাসায়নিক প্রয়োগ রোধে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের ২০১২ সালের একটি আবেদনের প্রেক্ষিতে হাই কোর্ট এই বছর আমের মৌসুমকে সামনে রেখে এ আদেশ দেন।

এনএইচ/রাতদিন