আরোজের সততা

একজন কলেজছাত্র আরোজ মালিথা। যার কাছে হার মেনেছে লোভ ও লালসা। লোভ ও লালসাহীন এই ছেলের সততা নিয়ে শুধু তার পিতা আওয়ামী লীগ নেতা মুরাদ মালিথাই গর্বিত নন মুগ্ধ পাবনা ঈশ্বরদীরও মানুষ। কারন সে আবারো রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা ফিরিয়ে দিলেন প্রকৃত মালিককে।

ঈশ্বরদী মহিলা কলেজের অধ্যাপক শ্রী স্বপন কুমার কুন্ডু জানান, শনিবার সকালে ঈশ্বরদী পূর্ব নুর মহল্লার বাসিন্দা ময়নুল ইসলাম লাহেড়ী তার ওই টাকা ভর্তি মানিব্যাগ হারিয়ে দিশেহারা হয়ে পড়েন। এ সময় আরোজ মালিথা নামক এক কলেজছাত্র মানিব্যাগটি কুড়িয়ে পায়। পরে ওই কলেজ ছাত্র মানিব্যাগটি বাজারে আমার দোকানে নিয়ে আসলে মালিক ময়নুল ইসলাম মিন্টুর হাতে তুলে দেওয়া হয়।

ময়নুল ইসলাম লাহেড়ী জানান, তার মানিব্যাগে নগদ ১৯ হাজার টাকা ও ট্রেনের কয়েকটি টিকিট ছিল। ঈদের আগে কেউ টাকা পেয়ে ফিরে দেবে এটা বিশ্বাস হয়নি। কিন্তু আরোজের সততায় আমি মুগ্ধ। দোয়া করি তিনি যেন এই পৃথিবীতে আলোকিত মানুষ হিসেবে পরিচিত লাভ করেন।

এ সম্পর্কিত আরও খবর...

কলেজছাত্র আরোজ মালিথা জানান, কারো টাকা বা কোন কিছুর প্রতি তার লোভ নেই। কে কি অবস্থায়, কি কাজের জন্য এবং কিভাবে টাকাগুলো গুছিয়েছেন তা আমাদের জানা নেই। এমনও প্রমাণ রয়েছে টাকা হারিয়ে তা আর যোগাড় করতে না পেরে নির্ধারিত কাজটি করতে পারেনি। ফলে টাকার শোকে কিংবা সামাজিক মর্যাদা হারিয়ে আত্মহত্যা করেছেন। কিংবা হার্ট অ্যার্টাকে মারা গেছে। তাই রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা কিংবা সম্পদ তার মালিককে খুঁজে বের করে ফিরিয়ে দেওয়া প্রত্যেকের ধর্মীয় ও নৈতিক দায়িত্ব বলে মনে করি। আমি এই দায়িত্ববোধ থেকেই টাকাগুলো ফিরিয়ে দিয়েছি।

আরোজ মালিথার বাবা মুরাদ মালিথা জানান, এর আগেও আরোজ ঈশ্বরদী পৌরসভার মেয়র আবুল কালাম আজাদকে বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয় থেকে দেওয়া সম্মাননার এক ভরি ওজনের সোনার নৌকা কুড়িয়ে পেয়ে ফিরিয়ে দেয়।

মুরাদ মালিথা জানান, সেই সময় মেয়র সম্মাননার নৌকাটি নিজেসহ লোকজন খোঁজাখুজি করছিলেন। সেই নৌকাটি কুড়িয়ে পেয়ে আরোজ মেয়র মিন্টুকে ফিরিয়ে দেওয়ার সময় বলে, মেয়র কাকু নৌকা হারিয়ে যাওয়ার জিনিস নয়, এই নিন আমার ও আপনার প্রিয় নৌকা। তিনি বলেন, ছেলের ধারাবাহিক সততায় সত্যিই আমি মুগ্ধ এবং পরিবারের সবাই গর্বিত।

এদিকে মানিব্যাগটি ফিরিয়ে পাওয়ার জন্য ময়নুল ইসলাম মিন্টু আরোজকে ৫ হাজার টাকা পুরস্কৃার হিসেবে দিতে চাইলেও মালিথা সেই টাকা নেননি। তবে তার এই সততার জন্য জনসাধারণের উপস্থিতিতে তাৎক্ষণিকভাবে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

আরআইআর/রাতদিন নিউজ