ঈদে দেশজুড়ে ছড়াতে পারে ডেঙ্গুর ভাইরাস : বিশেষজ্ঞ

রাজধানী ঢাকায় ব্যাপকভাবে ডেঙ্গু ভাইরাসের বিস্তার  ঘটেছে। আর সোমবার, ২৯ জুলাই পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে দেশের ৫০ জেলায় ডেঙ্গুরোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের প্রায় সবাই এ জ্বরের ভাইরাস বয়ে এনেছে ঢাকা থেকে।

তবে ঈদের সময় তা দেশের প্রত্যন্ত গ্রাম-গঞ্জেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা। ডেঙ্গু আক্রান্তরা ঈদের ছুটিতে গ্রামে যাওয়ার পর গ্রামে থাকা এডিস মশা তাদের কামড়ালে তার মাধ্যমে ভাইরাস ছড়াবে অন্যদের মাঝে।

সোমবার বিকেলে ডেঙ্গু নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেশন বিভাগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন আশঙ্কার কথা জানিয়েছেন বিভাগটির শিক্ষকরা।

বিভাগের সভাপতি ড. তাজউদ্দিন সিকদার বলেন, যেসব এলাকায় এখনো ডেঙ্গু ছড়ায়নি সেসব এলাকায়ও কিন্তু এডিস মশা রয়েছে। ফলে ডেঙ্গু আক্রান্তরা শহর থেকে গ্রামে গেলে তাদেরকে এডিস মশা কামড়ালে ডেঙ্গু ভাইরাস বহন করতে থাকবে মশাগুলো। সেই মশা সুস্থ ব্যক্তিকে  কামড়ালে তারাও আক্রান্ত হয়ে পড়বেন। এভাবে মশার মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে দেশময়। ফলে এ সময় দেশবাসীকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

তিনি আরও বলেন, ২০০০ সাল থেকে বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হয়। তবে এ বছরের ডেঙ্গু রোগের লক্ষণের সঙ্গে বিগত বছরের ডেঙ্গু রোগের কোণ মিল নেই। অনেকে আতঙ্কিত হয়ে পড়ছেন।

ড. তাজউদ্দিন সিকদার আরও বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেশন বিভাগ যেহেতু বাংলাদেশের একমাত্র হেলথ রিলেটেড এডুকেশনাল প্রতিষ্ঠান, সেই জায়গা থেকে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমরাও এগিয়ে এসেছি।

ডেঙ্গুর মহামারি আকার ধারণ করার ব্যাপারে যে বিতর্ক রয়েছে সে সম্পর্কে জানতে চাইলে বিভাগের প্রভাষক ডা. সাবরীনা মুনাজিলিন সাংবাদিকদের বলেন, ‘বিগত বছরগুলোর তুলনায় বর্তমানে শহরগুলোতে ডেঙ্গু বিস্তারের যে মাত্রা তাকে আমাদের একাডেমিক জ্ঞানে মহামারিই বলতে হবে।’

এইচএ/রাতদিন